Smartphone Ban In Schools: এবার স্কুলে নিষিদ্ধ হতে চলেছে স্মার্টফোন!
boy and girl with mobile phone
photo credit : istock



Worldwide Smartphone Ban In Schools: এবার স্কুলে নিষিদ্ধ হতে চলেছে স্মার্টফোন? ঘটনা প্রায় সেরকমই। রাষ্ট্রসংঘ বহুদিন ধরেই স্কুলে স্মার্টফোনের ব্যবহার নিয়ে চিন্তাভাবনা করছে। সেই চিন্তারই ফলশ্রুতি হিসেবে বেরিয়ে এসেছে তাদের এই অভিমত যে, স্কুলে স্মার্টফোন নিষিদ্ধ করাই উচিত।


রাষ্ট্রসংঘ আসলে দেখেছে, স্মার্টফোন (Smartphone Ban In Schools) নানা ভাবে ছাত্রছাত্রীদের শিক্ষাগ্রহণের পথে অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে। তাই ক্লাসরুমের হট্টগোল কমাতে, শিক্ষাগ্রহণ প্রক্রিয়ার মান বাড়াতে এবং অনলাইন বুলিং থেকে ছাত্রছাত্রীদের বাঁচাতে রাষ্ট্রসংঘের তরফে এই প্রস্তাব দেওয়া হয়েছে। প্রস্তাবটি দিয়েছে 'ইউনেস্কো' (UNESCO) ।


রাষ্ট্রসংঘ ওরফে 'ইউনেস্কো'র (UNESCO) এই রিপোর্টে উঠে আসা তথ্যে জানাযাচ্ছে যে, মোবাইল ফোনের ব্যবহার এডুকেশনাল পারফরম্যান্সের উপর গভীর প্রভাব ফেলছে। পাশাপাশি ইমোশনালিও তা পড়ুয়াদের উপর বিরূপ প্রভাব (Smartphone Ban In Schools) ফেলছে।


ইউনেস্কোর (UNESCO) রিপোর্টে লেখা হয়েছে, শিক্ষার ক্ষেত্রে স্মার্টফোন এবং কৃত্রিম বুদ্ধিমত্তার 'হিউম্যান সেন্টার্ড ভিশনে'র আওতায় থাকাই উচিত। কেননা শিক্ষকের সঙ্গে পড়ুয়ার মুখোমুখি সাক্ষাতের কোনও বিকল্প হয় না। তাই অনলাইন এডুকেশনের (Online Education) বাড়াবাড়ির মধ্যে দিয়ে এই ব্যবস্থাকে কখনই নষ্ট করা উচিত নয়।


তবে ডিজিটাল প্রযুক্তির (Digital Technology) অগ্রগতিতে যে বিপুল সুবিধা তৈরি হয়েছে, সেটা স্বীকার করে নিয়েও ইউনেস্কো (UNESCO) বলেছে, ডিজিটাল প্রযুক্তিকে কৌশলে কাজে লাগাতে হবে। কেননা, ডিজিটাল প্রযুক্তির সূত্রে শিক্ষার গুণমান আদৌ বেড়েছে কিনা, বাড়লে কতটা সেটা এখনও পরিষ্কার নয়।