Astronomical Event in August : সম্পূর্ণ আগস্ট মাস জুড়ে একাধিক মহাজাগতিক ঘটনা, জানুন বিস্তারিত

Astronomical Event in August
Photo credit: Cédric Allier via Flickr



প্রকৃতির তৈরি এই পৃথিবী সত্যিই অনেক রহস্যে ভরা, এই রহস্যগুলো উন্মোচিত হতেই বিজ্ঞানীরাও অবাক হয়েযান। এই গোপন কথাগুলো চোখের সামনে আসলেও মানুষকে অবাক করে। এমনই কিছু ঘটনা ঘটতে চলেছে আগস্ট মাসে। এই জ্যোতির্বিদ্যার ঘটনাগুলো এতই অনন্য যে কয়েক হাজার বছরে একবার ঘটে। সুতরাং আপনি খুব ভাগ্যবান যারা এই বছরের আগস্ট মাসে ঘটনাগুলি দেখতে সক্ষম হবেন।


Astronomical Event : ১ লা আগস্ট, ২০২৩ তারিখে আপনি "সুপার মুন" দেখাযাবে। যা অন্যান্য দিনের চাঁদের তুলনায় বেশি বড়ো এবং উজ্জ্বল সোনালী রঙের দেখাবে। এই চাঁদকে স্টার্জন মুন বলা হয়।


Astronomical Event in August
Photo credit: Cédric Allier via Flickr


"স্টার্জন মুন" নামের একটি ঐতিহাসিক তাৎপর্য রয়েছে, সেই সময় থেকে যখন নেটিভ আমেরিকানরা, ঔপনিবেশিক আমেরিকা এবং ইউরোপীয়রা পূর্ণিমা পালন করত এবং তাদের নির্দিষ্ট নামকরন করত। গ্রীষ্মের মাসগুলিতে গ্রেট লেক এবং লেক শ্যামপ্লেইনে দৈত্যাকার স্টার্জনের প্রাচুর্য থেকে মনিকারের উৎপত্তি।


এই মহিমান্বিত মাছ, প্রায়ই জীবন্ত জীবাশ্ম হিসাবে উল্লেখ করা হয়, 100 মিলিয়ন বছরেরও বেশি সময় ধরে অপরিবর্তিত রয়েছে। দুঃখজনকভাবে, অতিরিক্ত মাছ ধরা এবং বাসস্থানের ক্ষতির কারণে, তাদের জনসংখ্যা নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে।



Astronomical Event : ১০ ই আগস্ট, ২০২৩ সালে বুধ গ্রহকে রাতের আকাশে খালি চোখে দেখা যাবে যা ভীষণ স্পষ্ট হবে। বুধ সৌরজগৎ এর নিকটতম গ্রহ। হিন্দু পৌরাণিক কাহিনী মতে বুধ হল চন্দ্রের পুত্র।

জ্যোতির্বিজ্ঞান মতে– সূর্যের দিক থেকে এই গ্রহের অবস্থান প্রথম। সূর্য ও পৃথিবীর মধ্যবর্তী অঞ্চলে এই গ্রহের অবস্থানের কারণে, একে অন্তর্গ্রহ (inferior planet) বলা হয়। এর কোনো উপগ্রহ নেই।





সৌরজগতের পৃথিবীসদৃশ-গ্রহগুলোর (terrestrial planets) ভিতরে বুধ সবচেয়ে ছোট। এর আকার চাঁদের চেয়ে সামান্য বড়।



দিনের বেলায় সূর্যের তীব্র আলোর কারণে এই গ্রহটিকে দেখা যায় না। এই গ্রহটি দেখার উপযুক্ত সময় ভোরে বা গোধূলিতে। এছাড়া পৃথিবী ও সূর্যের মাঝখানে বুধ চলে এলে এবং সূর্য পরিক্রমণকালে বুধকে দেখা যায়। যেমন- ২০০৩ খ্রিষ্টাব্দের ৭ই মে, ২০০৬ খ্রিষ্টাব্দের ৯ নভেম্বর এই অতিক্রমণের ঘটনা ঘটেছিল। একই ঘটনা ঘটেছিলো ২০১৯ খ্রিষ্টাব্দের ১১ই নভেম্বর । আগামী ১০ আগস্ট



Astronomical Event : ১২-১৩ আগস্ট, ২০২৩ সালে রাতের আকাশে "মিটিওর সাওয়ার" (Meteor Shower 2023) বা উল্কা বৃষ্টি দেখা যাবে ভীষণ স্পষ্ট ভাবে। একে "পারসিডস্ মিটিওর সাওয়ার" বলে। এই উল্কা বৃষ্টি রঙিন এবং সংখ্যায় অনেক বেশি হয়ে থাকে। ১২ এবং ১৩ আগস্ট মাঝরাতে বা ভোরের আগে এই দৃশ্য ভালোভাবে দেখাযাবে।


Astronomical Event in August
Photo credit: Cédric Allier via Flickr


Astronomical Event : আগামী ১৬ ই আগস্ট, ২০২৩ সালে আপনি চাঁদকে নিজের আসল আয়তনের চেয়ে অনেক ছোট দেখবেন। অর্থাৎ সাধারণ ভাবে পূর্ণিমার চাঁদে যে আয়তন হয় তার থেকে ছোট দেখাবে চাঁদকে।


Astronomical Event : ১৮ই আগস্ট, ২০২৩ সালে পুরো ভারতবর্ষের কোথাও কোনো বস্তুর ছায়া পড়বে না। কারণ, সূর্য পৃথিবীর ঠিক উপরে অবস্থান করবে। এই ঘটনাকে "জিরো স্যাডো ডে" বলা হয়।


বিজ্ঞানীদের মতে, এই দিনে আমরা আমাদের দেশে কোনো কিছুর ছায়া দেখতে পাব না। কারণ এই দিনটি জিরো শ্যাডো ডে। এই ঘটনাটি ঘটে যখন সূর্য আমাদের পৃথিবীর ঠিক উপরে আসে। যার কারণে কোনো কিছুর ছায়া তৈরি হয় না। আপনি যদি ভাবছেন যে এই দিনে আমাদের ছায়া সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যাবে, তবে আপনি ভুল করছেন। এই দিনে সূর্যের রশ্মি উল্লম্বভাবে পড়ে, যার ফলে আমাদের ছায়া এখানে-সেখানে ছড়িয়ে না পড়ে, ঠিক আমাদের পায়ের নীচে তৈরি হয় এবং সেই কারণেই এটি আমাদের কাছে দৃশ্যমান হয়।


Astronomical Event in August
Photo credit: Cédric Allier via Flickr



Astronomical Event : ২৭ আগষ্ট, ২০২৩ সালে শনি গ্রহ সূর্যের ঠিক উল্টো দিকে থাকবে। এবং পৃথিবীর সবচেয়ে কাছাকাছি থাকবে। যার কারণে, রাতের আকাশে খালি চোখে শনি গ্রহকে দেখা যাবে এবং তার বলয়ও দেখা যাবে।
এই দিনে, শনি গ্রহের বলয় দেখা যাবে, কারণ এই দিনে শনি গ্রহটি সূর্যের সম্পূর্ণ বিপরীত এবং পৃথিবীর খুব কাছাকাছি থাকবে। যার কারণে আমরা আকাশে আরামে এই গ্রহ এবং এর বলয় দেখতে পারব। এই জ্যোতির্বিজ্ঞানী ঘটনাটি এখন পর্যন্ত সবচেয়ে বিরল ঘটনা হতে চলেছে, যা কয়েক হাজার বছর পর একবার ঘটছে।