Panchayat Election 2023: এক দফায় পঞ্চায়েত ভোট, দিনক্ষণ ঘোষণা রাজ্য নির্বাচন কমিশনারের

Panchayat Election 2023: এক দফায় পঞ্চায়েত ভোট, দিনক্ষণ ঘোষণা রাজ্য নির্বাচন কমিশনারের


hover_share
Panchayat Election 2023


পঞ্চায়েত ভোটের তারিখ নিয়ে দীর্ঘ জল্পনার অবসান। বৃহস্পতিবার পঞ্চায়েত ভোটের তারিখ (Panchayat Election 2023 Date) ঘোষণা করলেন নবনিযুক্ত নির্বাচন কমিশনার।




এক দফায় ৮ জুলাই পঞ্চায়েত ভোট (Panchayat Election 2023) হবে রাজ্যে। বৃহস্পতিবার রাজ্যের নতুন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব সিংহ সাংবাদিক বৈঠক করে দিনক্ষণ ঘোষণা করলেন (Panchayat Election 2023)। অর্থাৎ মাঝে আর মাত্র এক মাস সময়। ঠিক ১ মাস পরেই রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে পঞ্চায়েত নির্বাচন (Panchayat Election 2023)।




রাজ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন, ‘‘দার্জিলিং এবং কালিম্পঙে দ্বিস্তর এবং বাকি রাজ্যে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনের ভোটগ্রহণ ৮ জুলাই, শনিবার। মনোনয়ন জমা শুরু শুক্রবার, ৯ জুন থেকেই।’’




রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা জানিয়েছেন, বৃহস্পতিবার থেকেই রাজ্যে নির্বাচনী আচরণবিধি চালু হয়ে যাচ্ছে। ফলে রাত ১০টা থেকে সকাল ৮ পর্যন্ত মিটিং মিছিল করা যাবে না।


Panchayat Election 2023
Panchayat Election 2023



এক নজরে পঞ্চায়েত নির্বাচনের বিশেষ তারিখ-

  • ৯ জুন থেকে মনোনয়ন জমা শুরু।
  • ১৫ জুন মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন।
  • ১৭ তারিখ স্ক্রুটিনির শেষ দিন।
  • মনোনয়ন প্রত্যাহার করার শেষ তারিখ ২০ জুন ।
  • ভোটগণনা বা ফলঘোষণা সম্ভাব্য তারিখ ১১ জুলাই ।

মোট ২২টি জেলায় ৩৩১৭টি গ্রাম পঞ্চায়েত রয়েছে পশ্চিমবঙ্গে। গ্রাম পঞ্চায়েত নির্বাচন কেন্দ্রের সংখ্যা ৫৮ হাজার ৫৯৪। মোট পঞ্চায়েত আসন ৬৩ হাজার ২৮৩টি। আগামী ৮ জুলাই, শনিবার এই ৬৩ হাজার ২৮৩টি আসনে একদফাতেই ভোট গ্রহণ (Panchayat Election 2023) করা হবে। মোট ভোটার সংখ্যা ৫,৬৭,২১,২৩৪ । 

Post a Comment

thanks