No Central Force, no Election duty- কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানোর দাবী

Central Force
photo source: internet


বৃহস্পতিবার পঞ্চায়েত ভোটের তারিখ (Panchayat Election 2023 Date) ঘোষণা করলেন নবনিযুক্ত নির্বাচন কমিশনার। আর ভোটের তারিখ ঘোষণা হতেই কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানোর দাবী উঠে। যদিও নির্বাচন কমিশন এখনো পরিষ্কার ভাবে জানায়নি রাজ্য পুলিশ দিয়েই ভোট হবে না কেন্দ্রীয় বাহিনী দিয়ে।



গতকাল সাংবাদিকদের প্রশ্নে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব সিংহ জানিয়েছেন - এ বিষয়ে রাজ্য পুলিশের উপর আস্থা রাখাই ভালো। তবে রাজ্যের সাথে কথা বলেই এই বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।


তবে এই নিয়ে শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেন, “আচমকা পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে গেল। আমরা ভোট কর্মীদের পক্ষ থেকে পরিষ্কার ভাবে জানিয়ে দিচ্ছি প্রতিটি ভোট কর্মীর সুনিশ্চিত নিরাপত্তার জন্য প্রতিটি বুথে সেন্ট্রাল ফোর্স না দিলে কোন ভাবেই আমরা ভোট কর্মীর দায়িত্ব পালন করব না। No Central Force, no Election duty. এই দাবিতে আমরা আগামী ১৩ জুন মঙ্গলবার রাজ্য নির্বাচন কমিশন দপ্তরে বিক্ষোভ এবং ডেপুটেশনে সামিল হচ্ছি। প্রত্যেক ভোট কর্মী মেল করে নির্বাচন কমিশনে এই দাবি জানাবে। প্রতিটি বুথে সেন্ট্রাল ফোর্স ছাড়া ভোট কর্মীরা ডিউটি বয়কট করবেন।”


অপরদিকে গত ২৭/০৩/২০২৩ তারিখে সংগ্ৰামী যৌথ মঞ্চের পক্ষ থেকে রাজ্য নির্বাচন কমিশনসহ রাজ্যপালের কাছে পঞ্চায়েত ভোটে ভোটকর্মী ও সাধারণ মানুষের নিরাপত্তা চেয়ে চিঠি দেওয়া হয়েছিল।সেই চিঠির প্রত্যুত্তরে রাজ্যপাল চিঠি দিয়েছেন SJM কে। রাজ্যের Home & Hill Affairs Department কে নির্দেশ দিয়েছেন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার।


প্রসঙ্গত এক দফায় ৮ জুলাই পঞ্চায়েত ভোট (Panchayat Election 2023) হবে রাজ্যে। অর্থাৎ মাঝে আর মাত্র এক মাস সময়। ঠিক ১ মাস পরেই রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে পঞ্চায়েত নির্বাচন (Panchayat Election 2023)।


রাজ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন, ‘‘দার্জিলিং এবং কালিম্পঙে দ্বিস্তর এবং বাকি রাজ্যে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনের ভোটগ্রহণ ৮ জুলাই, শনিবার। মনোনয়ন জমা শুরু শুক্রবার, ৯ জুন থেকেই।’’


রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা জানিয়েছেন, বৃহস্পতিবার থেকেই রাজ্যে নির্বাচনী আচরণবিধি চালু হয়ে যাচ্ছে। ফলে রাত ১০টা থেকে সকাল ৮ পর্যন্ত মিটিং মিছিল করা যাবে না।