B.Ed, M. Ed. , B. P. Ed. , M.P. Ed ভর্তি সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তি উচ্চশিক্ষা দপ্তরের

B.Ed, M. Ed. , B. P. Ed. , M.P. Ed ভর্তি সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তি উচ্চশিক্ষা দপ্তরের


B.Ed, M. Ed. , B. P. Ed. , M.P. Ed



পশ্চিমবঙ্গ রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন স্নাতক স্তরের প্রোগ্রামের ফলাফল আগস্ট 2023 সালের শেষের দিকে প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে। এদিকে শিক্ষকদের প্রশিক্ষণের জন্য রাজ্যে প্রোগ্রাম কোর্স, শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচিতে ভর্তির প্রক্রিয়া শুরু করার পরামর্শ দিয়েছে।

1 সেপ্টেম্বর, 2023 থেকে কার্যকর হবে সেশন 2023-2025 এবং B.Ed./M.Ed./B.P করানো হয় এমন বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলির জন্য কিছু নির্দেশিকা জারি করেছে রাজ্য উচ্চশিক্ষা দপ্তর। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে-

1) সরকারী এবং সরকারী-সহায়তাপ্রাপ্ত কলেজ এবং রাজ্য-সহায়তাপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়গুলি B.Ed/M.Ed./ B.P. Ed/M. P. Ed কোর্সগুলিতে স্বতন্ত্র ভিত্তিতে অনলাইনে ভর্তি প্রক্রিয়া পরিচালনা করবে।

2) স্ব-অর্থায়নকৃত B.Ed/M. Ed. / B. P. Ed. / M.P. Ed. কলেজগুলি কেন্দ্রীয়ভাবে অধিভুক্ত বিশ্ববিদ্যালয়ের দ্বারা শুধুমাত্র অনলাইন মোডের মাধ্যমে করা হবে।

3) সরকারী সাহায্যপ্রাপ্ত এবং স্ব-অর্থায়ন B.Ed/M. Ed. / B. P. Ed. / M.P. Ed.. সংখ্যালঘু মর্যাদা সহ কলেজগুলি স্বতন্ত্র ভিত্তিতে অন-লাইন মোডের মাধ্যমে সম্পন্ন করা হবে।

4) সরকারি/সরকারি সাহায্যপ্রাপ্ত B.Ed/M. Ed. / B. P. Ed. / M.P. Ed.. কলেজ এবং B.Ed/M.Ed. /বি.পি. এড/এমপি এড. স্টেট-এডেড ইউনিভার্সিটিগুলির বিভাগগুলি পঞ্চম -দ্বাদশ শ্রেণীর অপ্রশিক্ষিত ডেপুটিড স্কুল শিক্ষকদের জন্য সংরক্ষিত থাকবে, তাদের যোগ্যতা সাপেক্ষে NCTE প্রবিধান অনুযায়ী।

5) স্ব-অর্থায়নের জন্য B.Ed/M. Ed. / B. P. Ed. / M.P. Ed. NCTE প্রবিধান অনুযায়ী তাদের যোগ্যতা সাপেক্ষে, V-XII শ্রেণীর যোগ্য অপ্রশিক্ষিত ডেপুটিড স্কুল শিক্ষকদের জন্য কলেজগুলিতে 5% আসন সংরক্ষিত থাকবে।

6) স্টেট-এডেড ইউনিটারি ইউনিভার্সিটির ক্ষেত্রে, এনসিটিই রেগুলেশন অনুযায়ী তাদের যোগ্যতা সাপেক্ষে V-XII শ্রেণীর অপ্রশিক্ষিত স্কুল শিক্ষকদের জন্য 5% আসন সংরক্ষিত থাকতে হবে।

7) নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের জন্য সংরক্ষিত আসনগুলি তাদের নতুনদের জন্য উপলব্ধ করার জন্য অ-সংরক্ষিত হতে পারে, যদি তারা চূড়ান্ত কাউন্সেলিং এর পরে খালি থাকে, অনুমোদিত বিশ্ববিদ্যালয় বা ইউনিটারি বিশ্ববিদ্যালয়ের উপযুক্ত কর্তৃপক্ষের পূর্বানুমতি নিয়ে।

8) হোম ইউনিভার্সিটির ছাত্র এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের অনুপাত 80:20 হবে রাষ্ট্রীয় সাহায্যপ্রাপ্ত অধিভুক্ত বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে। হোম ইউনিভার্সিটির ছাত্র এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের অনুপাত রাষ্ট্রীয় সাহায্যপ্রাপ্ত একক বিশ্ববিদ্যালয়গুলির ক্ষেত্রে 90:10 হবে৷

9) অনলাইনে ভর্তির জন্য নথি স্ক্যান/আপলোড করা এবং আবেদনপত্র/প্রসপেক্টাস প্রদান/উপলব্ধ করার জন্য শিক্ষার্থীদের কাছ থেকে কোন চার্জ নেওয়া হবে না ।

10) যোগ্য আবেদনকারীদের চিঠি বা ই-মেইল বা টেলিযোগাযোগের মাধ্যমে কলেজ/বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সরাসরি অবহিত করতে হবে।

11) ফি প্রদান শুধুমাত্র ই-পেমেন্ট বা মনোনীত ব্যাঙ্কের মাধ্যমে করা উচিত এবং কলেজ/বিশ্ববিদ্যালয়ে শারীরিকভাবে নয়।

12) যোগ্য আবেদনকারীদের তালিকা ব্যাঙ্কগুলির মাধ্যমে অর্থপ্রদানের সময় যাচাইকরণের জন্য নির্ধারিত ব্যাঙ্ক শাখাগুলিতে হস্তান্তর করা উচিত। ব্যাংকগুলো মেধা তালিকার ভিত্তিতে ভর্তি ফি পাবে।

13) B.Ed./B.P.Ed-এর জন্য ভর্তির ফি-এর ঊর্ধ্বসীমা। /M.Ed./M.P.Ed প্রাইভেট/স্ব-অর্থায়ন কলেজগুলিতে প্রোগ্রাম (2 বছর) চলতে থাকবে Rs.75,000/- (পঁচাত্তর হাজার টাকা) প্রতি বছর শুধুমাত্র ছাত্র প্রতি, উন্নয়ন ফি সহ, এবং 'ফেরতযোগ্য সিকিউরিটি মানি' Rs. 5,000 (পাঁচ হাজার) মাত্র। হোস্টেল চার্জ, যেখানে প্রযোজ্য এবং বিশ্ববিদ্যালয় পরীক্ষার ফি আলাদাভাবে আদায় করা যেতে পারে।

14) ভর্তির প্রক্রিয়া 29 সেপ্টেম্বর, 2023 এর মধ্যে সম্পন্ন করতে হবে এবং 10 অক্টোবর, 2023 তারিখ থেকে ক্লাস শুরু হতে পারে।

15) সমস্ত প্রশংসাপত্র আবেদনের সময় অনলাইনে আপলোড করতে হবে। নথির যাচাইকরণ, যদি প্রয়োজন হয়, শুধুমাত্র তখনই করা উচিত যখন শিক্ষার্থীরা যথাসময়ে ক্লাসের জন্য রিপোর্ট করবে। অনলাইনে জমা দেওয়া ফর্মে ঘোষণার সাথে সঙ্গতিপূর্ণ নথিগুলি না পাওয়া গেলে ভর্তি বাতিল করা হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ