China Secret Mission: নতুন গোপন মিশনে চীন ! মাটির গভীর গর্ত খনন! কিন্তু কেন?
digging
photo: Getty image



চীন তার কর্মকাণ্ড নিয়ে প্রায়ই আলোচনায় থাকে। সম্প্রতি আবারও চীন নিয়ে আলোচনা হচ্ছে। আসলে, একটি গোপন মিশনের (China Secret Mission) অধীনে, চীন ভূগর্ভে 10 হাজার মিটার গভীর একটি গর্ত খনন করছে। চীন তার মিশনের কারণ প্রকাশ করেনি তবে মনে করা হচ্ছে চীন শক্তি ও খনিজ অনুসন্ধান করছে।




বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীন মঙ্গলবার থেকে তাদের জিনজিয়াং প্রদেশে খনন কাজ (China Secret Mission) শুরু করেছে। এর আগে, চীন গোবি মরুভূমিতে তার স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে তিন মহাকাশচারীকে মহাকাশে পাঠিয়েছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই চীনা খনন পৃথিবীর ক্রিটেসিয়াস সিস্টেম স্তর পর্যন্ত যাবে, যেখানে প্রায় 145 মিলিয়ন বছর পুরানো পাথর রয়েছে। এই প্রকল্পটি খুবই কঠিন বলে জানা গেছে।




চীন কেন এই খনন কাজ (China Secret Mission) করছে তা প্রকাশ করেনি, তবে চীনা বিজ্ঞানীরা বলছেন যে এই খনন অনেক খনিজ সম্পদ এবং প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দিতে পারে। এটি লক্ষণীয় যে এখনও পৃথিবীর গভীরতম খনন রাশিয়ার নামে। রাশিয়া 1989 সালে 12,262 মিটার গভীর গর্ত খনন করেছিল। এত গভীরে খনন করতে রাশিয়ার 20 বছর সময় লেগেছিল।




এতদিন মাটির গভীরে খননের পরিকল্পনা (China Secret Mission) করছিল চীন। এমনকি ২০২১ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংও তার এক বক্তৃতায় এ কথা উল্লেখ করেছিলেন। এবার সেই পরিকল্পনাই বাস্তবে রূপায়ণের পথে চীন ।