Summer Vacation : গরমের ছুটি শেষ হয়ে কবে খুলবে স্কুল ! জানুন বিস্তারিত

Summer Vacation : গরমের ছুটি শেষ হয়ে কবে খুলবে স্কুল ! জানুন বিস্তারিত


Summer Vacation



মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা মতন, গত ২ মে থেকেই সরকারি স্কুলে গ্রীষ্মের ছুটি (Summer Vacation) শুরু হয়েছিলো । তবে কতদিন পর্যন্ত গরমের ছুটি (Summer Vacation) থাকবে তা ছুটির নির্দেশিকায় স্পষ্ট করে জানানো হয়নি। পরবর্তি নির্দেশ আসা পর্যন্ত বন্ধ থাকবে এমনটাই জানানো হয়েছিলো।


এদিকে এবার গরমের ছুটি (Summer Vacation) এবার নিছক ছুটি হিসাবে থাকেনি।গরমের ছুটিতেও দেখাগেছে বিদ্যালয়ের শিক্ষকদের সাথে ছাত্র-ছাত্রীদের সামার প্রজেক্টে অংশ নিতে। নতুন এই বিষয়ে ছাত্র-ছাত্রীদের আগ্রহও লক্ষ্য করা গেছে।


বিদ্যালয় শিক্ষা দপ্তরের নির্দেশিকা অনুযায়ী বিদ্যালয়গুলির Summer Vacation এর সময় "Summer Project" নামে একটি প্রকল্প গ্রহন করা হয়েছে পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ছত্রছাত্রীদের জন্য।


শিক্ষাদপ্তর সূত্রে খবর- এই Project এর মূল উদ্দেশ্য হলো Summer Vacation চলাকালীন ছাত্র ছাত্রীদের পড়াশুনার প্রতি তাদের আগ্রহ ধরে রাখতে, নিজের হাতে বিভিন্ন প্রকল্প তৈরি করে নিজেদের অভিনব ভাবনার বহিঃপ্রকাশ ঘটাতে, Critical thinking, সৃষ্টিশীল মানসিকতা গড়ে তুলতে, বিভিন্ন Exposure visit এ গিয়ে নিজেদের সমৃদ্ধ করতে, নেতৃত্ব দানের অধিকারী হওয়ার সুযোগ গড়ে তুলতে, Joyful Learning এর মাধ্যমে ছাত্র ছাত্রীদের উৎকৃষ্টতম জায়গায় নিয়ে যেতে সাহায্য করবে এই Summer Project.


কিন্তু প্রশ্ন উঠতে শুরু করেছে গরমের ছুটি (Summer Vacation) শেষ হয়ে এবার কবে খুলবে স্কুল ? এদিকে সাইক্লোন মোখা'র প্রভাবে প্রায় সমগ্র রাজ্যেই গরমের তীব্রতা কমেছে। রাজ্য জুড়ে বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টিও শুরু হয়েছে। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে ১ থেকে ৪ জুনের মধ্যেই ভারতে প্রবেশ করতে চলেছে বর্ষা ।


সাধারণত বিগত বছরগুলিতে দেখা গেছে জামাই ষষ্ঠীর পরে পরেই গরমের ছুটি (WB Summer Vacation) শেষ হয়ে খুলে যেত বিদ্যালয়। এবছর জামাই ষষ্ঠী পড়েছে আগামী ২৫ মে। গত বছরেও ২ মে থেকে রাজ্যের সরকারী বিদ্যালয় গুলিতে গরমের ছুটি (WB Summer Vacation) পড়েছিলো, পরবর্তীতে কয়েক দফায় সেই ছুটি চলেছে ২৬ মে পর্যন্ত। যদিও এখনো কোন নির্দেশিকাআসেনি, তবে অনুমান করা হচ্ছে এই মাসেই শেষ হবে গরমের ছুটি।

Post a Comment

thanks