প্রবল বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গ সহ গোটা রাজ্যেই 


Very severe close lightning and thunder encounter
photo source : internet



ঘূর্ণিঝড় (Cyclone) মোকার (Mocha)দাপটে মায়ানমারে (Myanmar) মৃত্যু হল ৬ জনের। আহত প্রায় ৭০০। শক্তিশালী ঘূর্ণিঝড় যেভাবে দাপট দেখায় মায়ানমার জুড়ে, তার জেরে কার্যত লণ্ডভণ্ড হয়ে যায় রাখাইন প্রদেশ-সহ সিতওয়ার বিভিন্ন অঞ্চল। সোমবার মোকা দুর্বল হয়ে পড়লেও, রবিবার কার্যত তাণ্ডব চালায় মায়ানমার জুড়ে।


ঘূর্ণিঝড় (Cyclone) মোকার (Mocha) প্রভাব না পড়লেও এবার ভয়াবহ বজ্রবিদ্যুত সহ বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে রাজ্য জুড়ে।


আবহাওয়া দপ্তর সূত্রে জানাগিয়েছে, ঘূর্ণিঝড় মোখা মায়ানমার উপকূলে আঘাত হেনে দুর্বল হয়ে যাওয়ার পর পশ্চিমবঙ্গের উপর নিম্নচাপ অক্ষরেখা তৈরির সম্ভাবনা রয়েছে সেই সঙ্গে তৈরি হবে ঘূর্ণাবর্ত। যার জন্য বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে সমগ্র পশ্চিমবঙ্গেই।


উত্তরবঙ্গের জলপাইগুড়ি কালিম্পং কোচবিহার দিনাজপুর আলিপুরদুয়ার মালদা দার্জিলিং জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির সঙ্গে বিক্ষিপ্ত ভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


সেই সাথে হাওড়া হুগলি কলকাতা নদীয়া মেদিনীপুর ঝাড়গ্রাম পুরুলিয়া বাঁকুড়া বর্ধমান মুর্শিদাবাদ বীরভূম ২৪ পরগণা জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


আবহাওয়া দপ্তর সূত্রে পাওয়া খবরে, ১৬ মে থেকে ২৪ তারিখের মধ্যে বিক্ষিপ্ত থেকে বিস্তৃত ও দফায় দফায় বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে সমগ্র পশ্চিমবঙ্গেই। ওই সময়ের মধ্যে সমগ্র পশ্চিমবঙ্গেই কমবেশি বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টি হবে।