DA News : ফের একবার সরকারের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হচ্ছেন ডিএ আন্দোলনকারীরা 

kolkata high court




নিউজ ডেস্ক: ১০০ দিনের পথে রাজ্য সরকারী কর্মচারীদের ধর্মতলার অবস্থান আন্দোলন। স্বচ্ছ নিয়োগ, বকেয়া মহার্ঘ ভাতা সহ একাধিক দাবিতে আন্দোলন করছেন রাজ্যের সরকারি কর্মীরা।

তবে এই আন্দোলন শুধু পথে নয় আদালতেও রাজ্যের বিরুদ্ধে চলছে লড়াই। যদিও সুপ্রিম কোর্টে বার বার শুনানির তারিখ পিছিয়ে যাচ্ছে, তবু আশাবাদী তারা। তবে এমন পরিস্থিতিতে ফের একবার সরকারের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হচ্ছেন সরকারী কর্মচারীদের সংগঠন সংগ্রামী যৌথ মঞ্চ।

৬ মে ১০০ তম অবস্থান বিক্ষোভের দিন যে মহামিছিলের ডাক দেওয়া হয়েছে, সেই মিছিলের পারমিশন রাজ্য পুলিশ না দেওয়ায় বিচারপতি রাজশেখর মান্থার এজলাশে একটি মামলা দায়ের করেছে সংগ্রামী যৌথ মঞ্চ, যার শুনানি আগামীকাল হওয়ার সম্ভাবনা রয়েছে।  

এছাড়াও সংগ্রামী যৌথ মঞ্চের অভিযোগ, ডিএ-র দাবিতে ধর্মতর্মলার ধরনা মঞ্চে যাওয়া প্রায় ৫০০ শিক্ষককে বদলি করা হয়েছে। উৎসশ্রী পোর্টালের হাত ধরে যারা সদ্য বাড়ির কাছে স্কুলে বদলি হয়েছেন, তারাও রেহাই পাননি এই সারপ্লাস বদলির ক্ষেত্রে।


জানা গিয়েছে, দক্ষিণ ২৪ পরগনার গোসাবা, পাথরপ্রতিমা, সুন্দরবনে বদলি করা হয়েছে শতাধিক শিক্ষককে। এছাড়া নবান্নর ৬ জন সরকারি কর্মীকে কম গুরুত্বপূর্ণ জায়গায় বদলি করা হয়েছে। এই আবহে সংগ্রামী যৌথ মঞ্চের অভিযোগ, ৬ মে-এর কর্মসূর্মচির আগে আন্দোলনকারীদের মনোবলে আঘাত হানতেই সরকারের এই উদ্যোগ।


সংগ্রামী যৌথ মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ জানান, আদালতের দ্বারস্থ হতে চলেছেন তারা। মঞ্চের অভিযোগ, বকেয়া ডিএ আন্দোলনে যোগ দেওয়ায় ৫৮০ জন সরকারি শিক্ষককে দক্ষিণ ২৪ পরগনার প্রত্যন্ত এলাকায় পাঠানো হয়েছে। তাদের চাপে রাখতে এবং একতা নষ্ট করতে প্রতিহিংসার বশে রাজ্য সরকার এই পদক্ষেপ নিচ্ছে বলে তাদের দাবী।

সূত্রের খবর, এই বিষয়ে আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্যের সাথে কথা বলেছে সংগ্রামী যৌথ মঞ্চ। যাদের ইতিমধ্যে ট্রান্সফার অর্ডার এসেছে তাদের কাগজপত্র সংগ্রহ শুরু করেছে মঞ্চ। খুব শীঘ্রই আদালতে এই ট্রান্সফার নিয়ে মামলা করতে চলছে সংগ্রামী যৌথ মঞ্চ।