Primary Teacher Recruitment Scam : প্রাইমারি নিয়োগ নিয়ে বড় আপডেট, দুই সপ্তাহের সময়সীমা বেঁধে দিলেন বিচারপতি


AVIJIT GANGOPADHYAY KOLKATA HIGH COURT





2014 প্রাইমারি TET পাশ থেকে 2016 সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তিতে 2017 সালে নিয়োগ হওয়া সাড়ে 42 হাজার প্রাথমিক নিয়োগ প্রক্রিয়ায় প্রাথমিক শিক্ষা পর্ষদকে বিশেষ নির্দেশ দিলো কলকাতা উচ্চ আদালত।


মাননীয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় আজ নির্দেশ দেন- District Wise, Caste Wise, Category Wise এবং Medium wise নির্বাচিত চাকরী প্রার্থীদের Cut Off আগামী দুই সপ্তাহের মধ্যে জানাতে হবে।


অভিজ্ঞ মহলের ধারনা- এই Cut Off খুব গুরুত্বপূর্ণ যা পর্ষদের চূড়ান্ত ফলাফল প্রকাশের দিনেই প্রকাশ করা উচিৎ ছিল। এখন আগামী দুই সপ্তাহের মধ্যে এই Cut Off প্রকাশিত হলে নিশ্চিন্ত হবেন বৈধ যোগ্য শিক্ষক শিক্ষিকারা আর বিপদে পড়বেন অবৈধ অযোগ্য শিক্ষক শিক্ষিকারা বলেই ধারণা।


অপরদিকে প্রাথমিকে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলার রিপোর্ট সুপ্রিম কোর্টে জমা দিল সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (CBI)। সেই রিপোর্টে জানানো হয়েছে, শিক্ষক নিয়োগ দুর্নীতি প্রসঙ্গে মানিক সবই জানতেন। পর্ষদ সভাপতি হিসাবে পর্ষদের কাজে তাঁর পূর্ণ নিয়ন্ত্রণ ছিল। ফলে তাঁর সম্মতিতেই বেআইনি নিয়োগ হয়েছে। অকৃতকার্য পরীক্ষার্থীদেরও টেট উত্তীর্ণ হিসাবে দেখানো হয়েছে।


রিপোর্টে সিবিআই টেট উত্তীর্ণ পরীক্ষার্থীদের জেলাভিত্তিক একটি দীর্ঘ তালিকা প্রকাশ করেছে। টেট পাশের জন্য সংরক্ষিত প্রার্থীদের দরকার ৮২ নম্বর। অসংরক্ষিত প্রার্থীরা ৯০ পেলে পাশ করেন। সেখানে দেখা গিয়েছে, প্রার্থীদের কারও নামের পাশে রয়েছে ৫, কারও প্রাপ্ত নম্বর ৩। ১২, ১৩, ৩৩, ৪৫ নম্বরও পেয়েও পাশ করেছেন প্রার্থীরা।