kolkata high court : ২০২০-২২ বর্ষের বিএড প্রশিক্ষণ প্রাপ্তদের প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় সুযোগ দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট 





নিউজ ডেস্ক: বড় নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন বিএড উত্তীর্ণরাও, এমনি নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।


সোমবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় অন্তর্বর্তী নির্দেশে বলেন, গত বছরের ২৯ সে প্টেম্বরের আগে যে সব চাকরিপ্রার্থী বিএড (B.ed) প্রশিক্ষণ সম্পূর্ণ করেছেন, তারা চলতি নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন। তাদের জন্য তিনি ‘পোর্টাল’ কিছু দিন খোলা রাখারও নির্দেশ দিয়েছেন প্রাথমিক শিক্ষা পর্ষদকে (WBBPE)।


তবে একই সঙ্গে বলা হয়েছে আদালতের পরবর্তী নির্দেশ ছাড়া ওই প্রার্থীদের ফলপ্রকাশ করা যাবে না। সেই সাথে আরও বলা হয়েছে যারা আগে আবেদন করেছিলেন, একমাত্র তারাই চলতি নিয়োগ প্রক্রিয়ায় অংশ নেওয়ার সুযোগ পাবেন। নতুন করে আবেদন করা যাবে না।


প্রসঙ্গত গত বছর প্রাথমিক স্কুলে প্রায় ১১ হাজার শিক্ষক নিয়োগের কথা ঘোষণা করে পর্ষদ। গত ২৯ সেপ্টেম্বর তারা নিয়োগ-বিজ্ঞপ্তি জারি করে। সেখানে জানানো হয়, ডিএলএড প্রশিক্ষণরতরাও অংশ নিতে পারবেন।


জানা গেছে, মৃন্ময় সরকার-সহ ৫০ জন চাকরিপ্রার্থী কলকাতা হাই কোর্টে মামলা করেন। তাদের আইনজীবী ফিরদৌস শামিমের বক্তব্য, ডিএলএড (D.El.Ed) প্রশিক্ষণ শুধুমাত্র প্রাথমিক স্কুলের জন্য। কিন্তু অনেকে বিএড সম্পূর্ণ করে আবার ডিএলএড (D.El.Ed) -এর প্রশিক্ষণ নিচ্ছিলেন। ফলে পর্ষদের বিজ্ঞপ্তি অনুসারে তারা ডিএলএড (D.El.Ed) যোগ্যতা য় আবেদন করেন। তখন যদি বলা হত প্রশিক্ষণ সম্পূর্ণ করা বাধ্যতামূলক, তবে এই চাকরিপ্রার্থীরা বিএড (B.Ed) দেখিয়ে আবেদন করতে পারতেন। পর্ষদের এই ভুলের কারণে অনেক প্রার্থী বঞ্চনার শিকার হচ্ছেন।