জলপাইগুড়ি জেলার প্রথম সঙ্গীতশিল্পী হিসেবে অগ্নিকন্যা সম্মানে সম্মানিত হলেন দীপান্বিতা

দ্বীপান্বিতা দেবনাথ



অজানা লেপচা সংস্কৃতির সাথে বাঙালি সমাজের পরিচয় ঘটানোর প্রয়াস। জলপাইগুড়ি জেলার প্রথম সঙ্গীতশিল্পী হিসেবে অগ্নিকন্যা সম্মানে সম্মানিত হলেন জেলা সদরের পান্ডাপাড়ার বাসিন্দা দীপান্বিতা দেবনাথ। 

লেপচা গানের বাংলা তর্জমা করেছেন তিনি। পরে সেই গান গেয়েই মিললো এই স্বীকৃতি। গত ২৭ শে এপ্রিল কোলকাতায় তার হাতে শংসাপত্র ও চেক তুলে দেন রাজ্যের নারী ও শিশু বিকাশ এবং সমাজ কল্যাণ দপ্তরের মন্ত্রী শশী পাঁজা। এর আগে সিকিমের মুখ্যমন্ত্রীও পুরস্কৃত করেছিলেন দীপান্বিতাকে।

মাত্র আড়াই বছর বয়স থেকেই গানের তালিম নেওয়া শুরু করেন সতীশ লাহিড়ি ইংলিশ মিডিয়াম জুনিয়র হাইস্কুলের শিক্ষিকা দীপান্বিতা। জাতীয় ও আন্তর্জাতিক স্তরেও স্বীকৃতি পেয়েছেন এর আগেই।

জানা গিয়েছে, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে এক অনুষ্ঠানের আয়োজন করে সমাজ কল্যাণ দপ্তর ও পশ্চিমবঙ্গ মহিলা কমিশন। এই অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটেগরিতে মোট ২১ জনকে অগ্নিকন্যা পুরস্কার দেওয়া হয়। শিল্পী হিসেবে একমাত্র দীপান্বিতা দেবনাথ পেয়েছেন এই সম্মান। 

কোলকাতা থেকে শহরে ফিরে বিশেষ সাক্ষাৎকারে জানান, মন্ত্রী ডক্টর শশী পাঁজা তার গান শুনে প্রশংসা করেছেন। অনুষ্ঠানে হাজির ছিলেন সঙ্ঘমিত্রা ঘোষ,রচনা ভগত সহ আইএএস আধিকারিক ও বিশিষ্টজনরা। এটা একটা বড় প্রাপ্তি। 

দীপান্বিতার অনুযোগ, তিনি প্রায় ৩ দশক ধরে গানের তালিম নিচ্ছেন। এখন গান শেখাতে গিয়ে দেখছেন অনেকেই অল্প সময়ের মধ্যে প্রচারে আসতে চাইছে। এটা ঠিক নয়। সাধনায় অল্প সময়ে সিদ্ধিলাভ হয়না।