Jagannath Rath Yatra 2023: রথযাত্রা ২০২৩ Date and Timings

rathyatra date 2023 ,  রথযাত্রা ২০২৩ তারিখ, সময় 


ratha yatra date 2023





রথযাত্রা, লোকারণ্য, মহা ধুমধাম,
ভক্তেরা লুটায়ে পথে করিছে প্রণাম।
পথ ভাবে ‘আমি দেব’, রথ ভাবে ‘আমি’,
মূর্তি ভাবে ‘আমি দেব’—হাসে অন্তর্যামী।
                                              - রবীন্দ্রনাথ ঠাকুর


জীব যাতে সহজেই এই জড় বন্ধন মুক্ত হয়ে ভগবানের কাছে ফিরে যেতে পারে সেজন্য করুণাময় ভগবান হরেকৃষ্ণ মহামন্ত্রের পর আরেকটি উপায় ও প্রবর্তন করেছেন এই পৃথিবীতে, সেটি হলো শ্রীশ্রী জগন্নাথ, বলদেব ও সুভদ্রাদেবীর রথযাত্রা (Ratha Yatra 2023)। আষাঢ় মাসের শুক্ল পক্ষের দ্বিতীয়া তিথিতে অনুষ্ঠিত এই রথযাত্রা (Ratha Yatra 2023) কিংবা পূর্ণ যাত্রা অর্থাত্‍ উল্টোরথ (Ratha Yatra 2023)। রথের উপর ভগবান জগন্নাথ বলদেব ও সুভদ্রাদেবীকে দর্শন করলে এই জগতে আর পূণর্জন্ম হবে না । এ বিষয়ে শাস্ত্রে বলা হয়েছে আষাঢ় মাসে শুক্লা দ্বিতীয়াতে রথযাত্রা (Ratha Yatra 2023) করে শুক্লা একাদশীর দিন পূর্ণযাত্রা করতে হবে । এই সময়ে জপ ও হোমাদি অনুষ্ঠান বিধেয় ।




Jagannath Rath Yatra 2022 dates
রথযাত্রা ফাইল ছবি 



রথযাত্রা ২০২৩ (Ratha Yatra 2023)


অশধ শুক্লা পক্ষে প্রতিবারের মতো এবারেও পালিত হতে চলেছে জগন্নাথ, বলরাম ,শুভদ্রাকে নিয়ে রথযাত্রা। আগামী ২০ জুন ২০২৩ সালে রথযাত্রার (Ratha Yatra) শুভারম্ভ।

জগন্নাথ রথযাত্রা
২০ জুন ২০২৩
মঙ্গলবার

দ্বিতীয়া মুহূর্ত শুরু
১৯ জুন ২০২৩ সকাল ১১ঃ২০ টায়
দ্বিতীয়া মুহূর্ত শেষ
২০ জুন ২০২৩ দুপুর ১ঃ০৫ টায়






চন্দন যাত্রা থেকে স্নানযাত্রার দিনক্ষণ


জগন্নাথ দেবের চন্দন যাত্রা ইতিমধ্যই সম্পন্ন হয়েছে। অক্ষয় তৃতীয়ার দিন এটি সম্পন্ন হয়। এরপর স্নান যাত্রাও সম্পন্ন হয়েছে।


Jagannath Rath Yatra 2022 dates
রথযাত্রা ফাইল ছবি 

নেত্র উৎসব থেকে হেরা পঞ্চমী


নেত্র উৎসব রয়েছে ১৯ জুন। পূণ্যস্নানের পর মনে করা হয় জগন্নাথ দেবের জ্বর আসে। ১৫ দিন ধরে তাঁকে ঘরোয়া পথ্য এই সময় খাওয়ানো হয়। এই ১৫ দিন কেটে গেলে, শুরু হয় নেত্র উৎসব, যা ২০২৩ সালে ১৯ জুন পড়েছে। এরপর গুন্ডিচা যাত্রা। সেই দিন মাসির বাড়ি যান তিন দেবদেবী। এরপর হেরা পঞ্চমী ।

Jagannath Rath Yatra 2022 dates
রথযাত্রা ফাইল ছবি 

উল্টো রথ যাত্রা


এরপর উল্টো রথ (Ratha Yatra 2023) হবে ২৮ জুন। সেদিন মাসির বাড়ি থেকে তিন দেবদেবী ফিরবেন ঘরে। এরপর দিনই হবে সুনা বেশ যাত্রা। 




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ