Google চালু করলো গুগুলের নিজস্ব AI টুল Google Bard

Google Bard



Google আনুষ্ঠানিকভাবে তার AI টুল Google Bard চালু করেছে 10 মে তার বার্ষিক ইভেন্ট Google I/O 2023-এ। এই Google ইভেন্টে, Alphabet এর CEO সুন্দর পিচাই থেকে সবাই AI নিয়ে কথা বলেছেন। ইভেন্টের সময়ই বলা হয়েছিল যে Google Bard এখন ভারত সহ 180 টি দেশে উপলব্ধ করা হয়েছে। আপনি আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করে গুগল বার্ড ব্যবহার করতে পারেন। আসুন একটু বোঝার চেষ্টা করি গুগল বার্ড কতটা বিশেষ এবং এটি চ্যাটজিপিটি থেকে কতটা আলাদা?




ভারতে রাজনীতির কোনো কিছুই অস্পৃশ্য থাকে না। গুগল বার্ডএও আর নেই। লঞ্চের সাথে সাথে, লোকেরা Google Bard থেকে বিধানসভা নির্বাচন সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞাসা করতে শুরু করে। এছাড়াও ভারতীয় ব্যবহারকারীরা গুগল বার্ড দ্বারা লেখা পাইথন কোডও পাচ্ছেন। ভারতে সোশ্যাল মিডিয়াতে, লোকেরা গুগল বার্ড সম্পর্কে সমস্ত ধরণের মজার অভিজ্ঞতা ভাগ করে নিচ্ছে। যাইহোক, ভারতে, AI ChatTool কলেজের ছাত্ররা নোট তৈরির জন্য সবচেয়ে বেশি ব্যবহার করছে।




গুগল দীর্ঘদিন ধরে ডায়ালগ অ্যাপ্লিকেশনের জন্য ল্যাঙ্গুয়েজ মডেল (LaMDA) নিয়ে কাজ করছে। ল্যাম্বডার ভবিষ্যৎ নিয়ে দেওয়া বক্তব্যের পর গুগল তার এক প্রকৌশলীকেও বরখাস্ত করেছে। এখন গুগল ল্যাম্বডাকে বার্ডের নামে পরিচয় করিয়ে দিয়েছে, যা ওপেনএআই-এর চ্যাটজিপিটির সাথে সরাসরি প্রতিযোগিতায় রয়েছে। LaMDA এর মতো, Google Bardও Google-এর নিউরাল নেটওয়ার্ক আর্কিটেকচারে তৈরি। এই ধরণের নেটওয়ার্কে তৈরি এআই চ্যাটবটগুলি সাধারণত প্রশ্নোত্তর করতে পারদর্শী তবে তাদের নিজস্ব কোন মতামত নেই।




গুগলের মতে, গুগল বার্ড চ্যাটজিপিটি-এর চেয়ে বেশি উন্নত, কারণ এটি প্রশ্ন-উত্তর দেওয়ার পরে উত্তরের জন্য গুগলে অনুসন্ধান করার বিকল্প দেয়, যা ChatGPT-এর সাথে উপলব্ধ নয় । তবে ChatGPT-এর তুলনায় Google Bard খুব ধীর। ChatGPT তাত্ক্ষণিকভাবে যে প্রশ্নের উত্তর দেয় সেগুলির উত্তর Google Bard দেয় না৷ হিন্দি বর্তমানে Google Bard-এ সমর্থিত নয়। Google Bard-এর কাছে Gmail বা Google Docs-এ চ্যাট রপ্তানি করারও একটি বিকল্প রয়েছে, যেখানে ChatGPT তা করে না। প্রাথমিক পর্যায়ে এই বৈশিষ্ট্যগুলির কোন বিশেষ ব্যবহার নেই।