Internship Program for Women Students / Scholars / Social Activists / Teachers


Internship Program for Women Students



নয়াদিল্লি:


প্রথম সারির নয় এমন শহর এবং দেশের গ্রামাঞ্চলে দু-মাসের (৩.৭.২০২৩ থেকে ৩১.৮.২০২৩) ইনটার্নশিপ-এর জন্য নারী ও শিশু বিকাশ মন্ত্রক মহিলা/ছাত্র/গবেষক/সমাজকর্মী/শিক্ষকদের কাছ থেকে আবেদনপত্র চেয়েছে।


আগ্রহী প্রার্থীদেরকে এই ইনটার্নশিপ কার্যক্রমের জন্য বিশ্ববিদ্যালয়/শিক্ষা প্রতিষ্ঠান/শিক্ষা প্রতিষ্ঠান নয় এমন ক্ষেত্রের সঙ্গে যুক্ত থাকতে হবে। মন্ত্রকের কার্যক্রমের সঙ্গে স্বল্পমেয়াদী ভিত্তিতে যুক্ত করে মহিলা/ছাত্র/গবেষক/সমাজকর্মী/শিক্ষকদের সক্ষমতা বিকাশের লক্ষ্যে এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে।


মন্ত্রকের চালু কার্যক্রম বা প্রকল্পের ভিত্তিতে প্রার্থীদেরকে পাইলট প্রজেক্ট ও ক্ষুদ্র সমীক্ষার কাজ বেছে নিতে হবে। ভবিষ্যতের লক্ষ্যে মহিলা এবং শিশুদের ক্ষেত্রে বিভিন্ন ক্ষেত্রে উদ্ভুত বিভিন্ন বিষয় ইনটার্নদের সক্ষমতা প্রদানের স্বার্থে সুনির্দিষ্ট কিছু কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

২১ থেকে ৪০ বছর বয়সের প্রার্থীরা গুগল ফর্মে তাদের আবেদন পাঠাতে পারবেন।

আবেদনপত্র গ্রহণ শুরু হবে ২০.৫.২০২৩ মধ্যরাত থেকে এবং চলবে ২৯.৫.২০২৩এর মধ্যরাত পর্যন্ত। এই উপলক্ষে যে নির্বাচন কমিটি গঠিত হয়েছে তাদের প্রস্তাব মোতাবেক ইনটার্ন নির্বাচন করা হবে। মন্ত্রকের ওয়েবসাইট ‘হোয়াটস নিউ’ নির্বাচিত প্রার্থীদের তালিকা পাওয়া যাবে। কোনো প্রার্থী একবার ইনটার্নশিপের জন্য নির্বাচিত হয়ে গেলে তিনি আর দ্বিতীয়বার আবেদন করতে পারবেন না।

নির্বাচিত ইনটার্নরা প্রতি মাসে এককালীন ২০,০০০ টাকা স্টাইপেন এবং এই কর্মসূচী উপলক্ষে ডিলাক্স/এসি বাস এবং থ্রি টিয়ার এসি ট্রেনে সফরের খরচ প্রশিক্ষণ কর্মসূচী শেষ হলে ফেরত পাবে। ইচ্ছুক ইনটার্নদের দিল্লিতে তাদের কর্মসূচিকালে হোস্টেল সুযোগ ভাগাভাগি করে থাকার ভিত্তিতে দেওয়া হবে। হোস্টেলে একটা ঘরে তিন জনের থাকার সুযোগ রয়েছে। মেসের চার্জকে হোস্টেলে থাকার সুযোগের সঙ্গে যুক্ত করা হবে না।

কর্মসূচী শুরুর দুদিন আগে থেকে কর্মসুচী শেষের দুদিন পরে পর্যন্ত হোস্টেলে থাকার সুযোগ থাকবে। ইনটার্নশিপ কর্মসূচী সফলভাবে শেষ করার পর প্রার্থীদের শংসাপত্র প্রদান করা হবে।

এই ইনটার্ন কর্মসূচীর বিস্তারিত বিবরণ মন্ত্রকের ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।

আরও বিস্তারিত জানতে প্রার্থীরা ই-মেল মারফত স্ট্যাটিসটিক্স ব্যুরোর সঙ্গে যোগাযোগ করতে পারেন কাজের দিন ১০টা থেকে ৫টা পর্যন্ত।। যোগাযোগের আইডি হল mwcd-research@gov.in .

বিস্তারিত বিজ্ঞপ্তি এবং আবেদনপত্রের বিষয়ে জানতে মহিলা এবং শিশু বিকাশ মন্ত্রকের ওয়েবসাইট দেখুন- Website Link