Eggs : ডিম কি হার্টের জন্য উপকারী ? কি জানাচ্ছে গবেষণা ! ডিম খাওয়ার আগে জেনে নিন


eggs


ডিম (Eggs) আমাদের স্বাস্থ্যের জন্য নানাভাবে উপকারী বলে বিবেচিত হয়, এতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে যা শরীরের বৃদ্ধি ও পেশির জন্য খুবই উপকারী। এগুলি ছাড়াও, এটি ভিটামিন, খনিজগুলির সাথে আরও অনেক মাইক্রোনিউট্রিয়েন্টের একটি ভাল উত্স হিসাবে বিবেচিত হয়। গবেষণায় দেখা গেছে যে ডিম খাওয়া শুধুমাত্র পেশীর বৃদ্ধিতে সাহায্য করে না বরং হৃদরোগের ঝুঁকি থেকে রক্ষা করতেও সাহায্য করে।


তবে এক গবেষণায় দেখা গেছে যে ডিমের (Eggs) কুসুমে কোলেস্টেরল থাকে এবং উচ্চ কোলেস্টেরলযুক্ত খাবার হৃদরোগের জন্য ক্ষতিকর বলে বিবেচিত হয়। এমতাবস্থায় প্রশ্ন জাগে যে ডিমে যখন কোলেস্টেরল থাকে, তাহলে তা হার্টের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী?


বিএমজে জার্নালে প্রকাশিত একটি গবেষণায়, গবেষকরা জানিয়েছেন যে ডিম (Eggs) খাওয়া রক্তে হৃদরোগ-স্বাস্থ্যকর বিপাকের পরিমাণ বাড়াতে পারে, যার ফলে হৃদরোগের ঝুঁকি হ্রাস পায়। গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন একটি ডিম খাওয়া হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।



হার্ট জার্নালে প্রকাশিত আরেকটি 2018 গবেষণায় চীনের প্রায় অর্ধ মিলিয়ন প্রাপ্তবয়স্কদের অন্তর্ভুক্ত করা হয়েছে। গবেষকরা দেখেছেন যে যারা প্রতিদিন ডিম (Eggs) খেয়েছেন (প্রতিদিন প্রায় একটি ডিম) তাদের হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি যারা ডিম খাননি তাদের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম ছিল।



যদিও গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে ডিম (Eggs) হার্টের জন্য উপকারী হতে পারে, কিছু পরস্পরবিরোধী গবেষণাও ইঙ্গিত করে যে ডিমের কুসুমে পাওয়া কোলেস্টেরল রক্তের কোলেস্টেরলের মাত্রা বাড়াতে পারে। এমতাবস্থায় প্রশ্ন জাগে তাহলে ডিম হার্টের জন্য কতটা উপকারী হতে পারে?


এ বিষয়ে গবেষকরা জানিয়েছেন, ডিমের (Eggs) কুসুমে অবশ্যই কোলেস্টেরল আছে, তবে এর পরিমাণ খুব বেশি নয়। একটি গড় ডিমে 170-180 মিলিগ্রাম পরিমাণে কোলেস্টেরল থাকতে পারে। কিন্তু একই সঙ্গে ডিমে প্রচুর পরিমাণে ওমেগা-৩ এর মতো পুষ্টি উপাদান রয়েছে যা হার্টের জন্য উপকারী বলে জানা গেছে।


ডায়েটিশিয়ানরা বলছেন, একটি বা দুটি ডিম (Eggs) খেলে সুস্থ মানুষের হৃদরোগের ঝুঁকি বাড়ে না। মায়োক্লিনিকের বিশেষজ্ঞরা জানিয়েছেন, আপনি যদি ডিম পছন্দ করেন কিন্তু কোলেস্টেরল এড়িয়ে তা খেতে চান তবে ডিমের সাদা অংশ খান। ডিমের সাদা অংশে কোনো কোলেস্টেরল থাকে না এবং এতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে।


তবে বেশিরভাগ গবেষণা পরামর্শ দেয় যে পরিমিত পরিমাণে ডিম(Eggs) খাওয়া হার্টের স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে।



দ্রষ্টব্য: এই নিবন্ধটি মেডিকেল রিপোর্ট থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে তৈরি করা হয়েছে। সংবাদ একলব্য কোন তথ্যের বিষয়ে কোনো দায়িত্ব নেয় না। উপরের নিবন্ধে উল্লিখিত সম্পর্কিত রোগ সম্পর্কে আরও তথ্যের জন্য আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।