DA Hike: মহার্ঘ ভাতা নিয়ে বড় সিদ্ধান্ত নিতে পারে সরকার, ডিএ-র সঙ্গে বাড়তে চলেছে ফিটমেন্ট ফ্যাক্টরও

DA Hike: মহার্ঘ ভাতা নিয়ে বড় সিদ্ধান্ত নিতে পারে সরকার, ডিএ-র সঙ্গে বাড়তে চলেছে ফিটমেন্ট ফ্যাক্টরও

da news



কর্মীদের স্বার্থে শীঘ্রই বড় সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর 2023 সালের দ্বিতীয়ার্ধের জন্য ডিএ (dearness allowance News) বৃদ্ধি শীঘ্রই ঘোষণা করা হতে পারে। এ বার ডিএ-র সঙ্গে ফিটমেন্ট ফ্যাক্টরও বাড়াতে পারে সরকার। যদিও সরকারিভাবে এ বিষয়ে কোনো তথ্য দেওয়া হয়নি, তবে ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোর ঘোষণা দিলে কর্মচারীদের মূল বেতনে অনেকটা বৃদ্ধি পাবে। বর্তমানে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ফিটমেন্ট ফ্যাক্টর 2.57 শতাংশ।

(ads1)


বর্তমানে 4200 টাকা গ্রেড পে একজন কর্মচারী মূল বেতন হিসাবে 15,500 টাকা পান। এইভাবে কেন্দ্রীয় কর্মচারীর মোট বেতন হবে Rs.15,500 X 2.57 বা Rs.39,835 টাকা ৷ 6 তম সিপিসি ফিটমেন্ট ফ্যাক্টর 1.86 শতাংশ বৃদ্ধির সুপারিশ করেছিল। এমতাবস্থায়, কর্মচারীদের দাবি ফিটমেন্ট ফ্যাক্টর 3.68 শতাংশে উন্নীত করা উচিত। সরকার যদি এই দাবি মেনে নেয়, তবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বর্তমান ন্যূনতম মজুরি বর্তমানে 18,000 টাকা থেকে বেড়ে 26,000 টাকা হবে।


(ads2)

এই বছরের প্রথমার্ধেও, সরকার ডিএ (DA News) এবং ডিআর ৪ শতাংশ বাড়িয়ে ৩৮ শতাংশ থেকে ৪২ শতাংশ করেছে। এখন যদি দ্বিতীয়ার্ধেও চার শতাংশ বাড়ানো হয়, তাহলে তা ৪২ শতাংশ থেকে বেড়ে দাঁড়াবে ৪৬ শতাংশে। গত বছর (2022) মার্চ মাসে কর্মচারীদের ডিএ (dearness allowance News) তিন শতাংশ বৃদ্ধি করা হয়েছিল। তখন কর্মচারীদের মহার্ঘ ভাতা বা ডিএ ৩১ শতাংশ থেকে বেড়ে দাঁড়ায় ৩৪ শতাংশে। এরপর একে একে দুবার চার শতাংশ করে বাড়ানো হয়।




যদি ডিএ (DA News) 46 শতাংশে বাড়ানো হয়, তাহলে কর্মীদের বেতন কতটা বাড়বে তা একটি বড় প্রশ্ন। ধরুন একজন কেন্দ্রীয় কর্মচারীর মূল বেতন 18,000 টাকা। বর্তমানে, তিনি 42 শতাংশ হারে 7560 টাকা ডিএ পান। অন্যদিকে, যদি ডিএ (DA News) 46 শতাংশে বাড়ানো হয়, তবে তিনি 8280 টাকা পাবেন। এইভাবে, উল্লিখিত শ্রমিকের বেতন প্রতি মাসে 720 টাকা বৃদ্ধি পাবে।




সাধারণত, সরকার সেপ্টেম্বর বা অক্টোবরে দ্বিতীয়ার্ধের জন্য ডিএ (DA News) বৃদ্ধির ঘোষণা দেয়, তবে সূত্রের মতে, সরকার এটি আগস্টে ঘোষণা করতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ