Income Tax: 16 টি বীমা কোম্পানির 5000 কোটির উপর কর বাকি ! Bajaj Allianz, ICICI Prudential কে নোটিশ

Income Tax: 16 টি বীমা কোম্পানির 5000 কোটির উপর কর বাকি ! Bajaj Allianz, ICICI Prudential কে নোটিশ


Income Tax



আয়কর বিভাগ কর ফাঁকির জন্য 16টি বীমা কোম্পানির তদন্ত করছে। জুলাই 2017 সালে জিএসটি কার্যকর হওয়ার পর থেকে, এই সংস্থাগুলির প্রায় 5,000 কোটি টাকার কর দায় রয়েছে৷ এই ক্ষেত্রে আয়কর বিভাগ বাজাজ অ্যালিয়ানজ (Bajaj Allianz) এবং আইসিআইসিআই প্রুডেনশিয়াল লাইফ (ICICI Prudential) ইন্স্যুরেন্সকে কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছে।

সূত্রের খবর, ডিরেক্টরেট জেনারেল অফ জিএসটি ইন্টেলিজেন্স (DGGI) শীঘ্রই এই বিষয়ে অন্যান্য বীমা সংস্থাগুলিকে নোটিশ পাঠাবে। এরই মধ্যে এর প্রক্রিয়া শুরু হয়েছে। এর সাথে, এই তদন্তে এমন কিছু ব্যাঙ্কের কাছেও প্রশ্ন জিজ্ঞাসা করেছে, যারা কর্পোরেট এজেন্ট হিসাবে তাদের গ্রাহকদের কাছে বীমা পলিসি বিক্রি করে।

সূত্রের খবর, গত বছরের সেপ্টেম্বরেই বীমা কোম্পানিগুলোর বিরুদ্ধে তদন্ত শুরু হয়। অনেক বীমা কোম্পানি রেগুলেটরি ক্যাপের চেয়ে বেশি সেল কমিশন দেওয়ার কারণে তদন্ত শুরু করা হয়েছে। পরে এই পরিমাণকে বিজ্ঞাপন ও বিপণনে ব্যয় হিসেবে ঘোষণা করে এর ওপর ট্যাক্স ক্রেডিটও দাবি করে। আয়কর বিভাগ অনুমান করে যে 16টি বীমা কোম্পানির প্রায় 5,000 কোটি টাকার দায় রয়েছে, এই ক্ষেত্রে বকেয়া কর, সুদ এবং জরিমানা সহ।

বীমা নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ (IRDAI) 1 এপ্রিল, 2023 থেকে বিক্রয় কমিশনের পৃথক সীমা বাতিল করেছে। নতুন নিয়মে পরিচালন ব্যয় ও কমিশন মিলিয়ে সীমা নির্ধারণ করা হয়েছে। বীমা কোম্পানিগুলো এই নিয়মের পূর্বমুখী বাস্তবায়ন দাবি করছে। এটি ঘটলে কোম্পানিগুলোর ওপর কোনো ট্যাক্স দায় থাকবে না। তদন্ত করে কোনো লাভ হবে না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ