সংগ্রামী যৌথ মঞ্চ থেকে বিচ্ছিন্ন হওয়া ইউনিটি ফোরামের কাছে হিসাব চাইলো উস্থি

 WB DA News




WB DA News : যখন সংগ্রামী যৌথ মঞ্চের সঙ্গে রাজ্য সরকারের বৈঠক হওয়ার প্রক্রিয়া শুরু ঠিক সেই মুহূর্তে আর্থিক তছরূপের অভিযোগ তুলে সংগ্রামী যৌথ মঞ্চ থেকে সরে দাড়িয়েছিলো ইউনিটি ফোরাম । এবার সেই ইউনিটি ফোরামারে কাছেই হিসাব চাইলো সংগ্রামী যৌথ মঞ্চের সদস্য সংগঠন উস্থি। 


খবর অনুযায়ী, সংগ্রামী যৌথ মঞ্চ থেকে যাবতীয় সমর্থন প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয় ইউনিটি ফোরাম। শুধু তাই নয়, সংগ্রামী যৌথ মঞ্চের বিরুদ্ধে আর্থিক নয়ছয়ের অভিযোগও তুলেছেন ইউনিটি ফোরামের আহ্বায়ক দেবপ্রসাদ হালদার।


মঞ্চের বিরুদ্ধে ইউনিটি ফোরামের অভিযোগ, ব্যাপক টাকা নয়ছয় করেছে মঞ্চ। আরও অভিযোগ, একনায়কতন্ত্র চলছে। বলা হয়েছে, সরকারি কর্মীরা আন্দোলনের জন্য টাকা দিয়েছেন ডিএ পাওয়ার জন্য। আন্দোলনের পন্থা ছিল দু'টি। একটি রাস্তায় নেমে আন্দোলন। অন্যটি সুপ্রিম কোর্টে মামলা। বলা হয়েছে, এই মামলা এখন দেশের শীর্ষ আর্ষ দালতের বিচারাধীন। তাই প্রায় ৮৫ দিন ধরে আন্দোলন 'বেকার'।


প্রসঙ্গত কেন্দ্রীয় হারে ডিএ (WB DA News) , স্বচ্ছ নিয়োগ সহ একাধিক দাবিতে গড়ে উঠেছিল সংগ্রামী যৌথ মঞ্চ। এই মঞ্চে প্রায় ৪০ এর কাছাকাছি সংগঠন যুক্ত হয়ে আন্দোলন চালিয়ে গেছেন। ওই মঞ্চ থেকে সমর্থন তুলে নেওয়ার পর ইউনিটি ফোরামের কাছেই এবার হিসাব চেয়ে বসেছে প্রাথমিক শিক্ষকদের সংগঠন উস্থি।

ইউনিটি ফোরামের আহ্বায়কের কাছে চিঠি দিয়ে হিসাব চেয়েছেন উস্থির সভাপতি সন্দীপ ঘোষ। চিঠিতে তিনি লিখেছেন-

"বিনয়ের সঙ্গে আমরা উস্থি ইউনাইটেড প্রাইমারি টিচার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন এর পক্ষ থেকে আপনার কাছে আমাদের আবেদন এই যে,বিগত দিনে আমরা আমাদের সংগঠনের পক্ষ থেকে বেশ কয়েকটি কিস্তিতে মোট এক লক্ষ পঞ্চান্ন হাজার টাকা সুপ্রিম কোর্টে DA কেসের খরচের জন্য দিয়েছি। ইতিমধ্যে ছয় বার কেসটি ওঠার সম্ভাবনা ছিল কিন্তু বিভিন্ন কারনে তা হয়নি; কিন্তু আমাদের বহু সদস্য আমাদের কাছে এই বিষয়ক হিসাব জানতে চেয়েছেন অথচ আমরা তা দিতে পারিনি। কারন আপনাদের কাছ থেকে এরূপ কোনো তথ্য আমরা এখনো পর্যন্ত পাইনি।

এই অবস্থায় স্বচ্ছতা বজায় রাখতে ইউনিটি ফোরামের কাছ থেকে বিগত ছয় বারের খরচের হিসাব বিভিন্ন ব্রেকাপ এবং রশিদ সহ পেলে আমরা আমাদের সদস্যদের কাছে তা তুলে ধরে আগামীতে আপনাদের পাশে পূর্বের মতন দাঁড়াতে পারব। এতে স্বচ্ছতার ব্যাপারটি উভয়পক্ষ থেকেই বজায় থাকবে।"

এখন দেখার এই বিষয় ইউনিটি ফোরাম কি উদ্যোগ গ্রহন করে।