Dearness allowance : ১৭ এপ্রিলের মধ্যে সরকারী কর্মচারীদের ৩ শর্ত মেনে নিয়েই কি বৈঠকে বসবে রাজ্য !

Dearness allowance




হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছে, আগামী ১৭ এপ্রিলের মধ্যে কর্মচারী সংগঠনের তিন সদস্যের সঙ্গে আলোচনায় বসতে হবে নবান্নকে। সেই আলোচনায় কী ঠিক হল তা আদালতকে জানাতে হবে।


একই সাথে ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ডিএ (dearness allowance) সংক্রান্ত বিষয়ে সরকারের সিদ্ধান্ত নেওয়া দরকার। আদালত জানিয়েছে, ফলপ্রসূ আলোচনা নিশ্চিত করার জন্য বৈঠকে মুখ্য সচিব এবং অর্থ সচিবের মতো সরকারের সিনিয়র আমলাদের অন্তর্ভুক্ত করতে হবে। বিক্ষোভকারীদের পক্ষ থেকে তিনজন সদস্য প্রতিনিধিত্ব করবেন।




আন্দোলনকারী সংগ্রামী যৌথ মঞ্চের অন্যতম আহ্বায়ক ভাস্কর ঘোষ বলেন, ‘‘আলোচনার ক্ষেত্রে আমাদের প্রথম দাবি, সুপ্রিম কোর্ট থেকে সরকারকে মামলা (dearness allowance) প্রত্যাহার করতে হবে।


দ্বিতীয়ত ধর্মঘটের জন্য কর্মীদের কাছে পাঠানো কারণ দর্শানোর নোটিস প্রত্যাহার করতে হবে।


তৃতীয়ত প্রত্যাহার করতে হবে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে বদলির সব নির্দেশও।’’


ভাস্কর জানান, তাঁদের তিনটি দাবি— বকেয়া ডিএ (dearness allowance) প্রদান, স্বচ্ছ নিয়োগ, অস্থায়ী কর্মীদের মধ্যে যোগ্যদের স্থায়ীকরণ। ১০-১১ এপ্রিল দিল্লিতে আন্দোলনকারীদের বৈঠক আছে। তাই ১২ এপ্রিলের পরে তাঁরা বৈঠক করতে পারবেন।


এখন দেখার সরকার তার কর্মচারীদের এই তিন শর্ত মেনে নিয়েই কি বৈঠকে বসে দীর্ঘদিনের ডিএ (dearness allowance) আন্দোলন নিয়ে কোন সুরাহা বের করে কিনা।