CAPF Exam: বাংলা সহ ১৩টি ভাষায় হবে পরীক্ষা, CAPF পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের 

CAPF EXAM


একটি যুগান্তকারী সিদ্ধান্তে, স্বরাষ্ট্র মন্ত্রক (MHA) শনিবার হিন্দি এবং ইংরেজি ছাড়াও 13টি আঞ্চলিক ভাষায় কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর (সিএপিএফ) জন্য কনস্টেবল (সাধারণ দায়িত্ব) পরীক্ষা পরিচালনা করার ঘোষণা দিয়েছে।



হিন্দি এবং ইংরেজি ছাড়াও 13টি আঞ্চলিক ভাষায় পরীক্ষা 1 জানুয়ারি, 2024 থেকে পরিচালিত হবে, এমএইচএ বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। হিন্দি এবং ইংরেজি ছাড়াও, অসমীয়া, বাংলা, গুজরাটি, মারাঠি, মালায়ালম, কন্নড়, তামিল, তেলেগু, ওড়িয়া, উর্দু, পাঞ্জাবি, মণিপুরি এবং কোঙ্কনি ভাষায় প্রশ্নপত্র সেট করা হবে।



এই সিদ্ধান্তের ফলে লক্ষ লক্ষ প্রার্থী তাদের মাতৃভাষা এবং আঞ্চলিক ভাষায় পরীক্ষায় অংশ নেবে এবং তাদের নির্বাচনের সম্ভাবনা উন্নত করবে।



CAPF-তে স্থানীয় যুবকদের অংশগ্রহণে উৎসাহ দিতে এবং আঞ্চলিক ভাষাকে উৎসাহিত করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং সহযোগিতা মন্ত্রী অমিত শাহের উদ্যোগে ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কনস্টেবল জিডি হল স্টাফ সিলেকশন কমিশন দ্বারা পরিচালিত ফ্ল্যাগশিপ পরীক্ষাগুলির মধ্যে একটি যা সারা দেশ থেকে লক্ষ লক্ষ প্রার্থীকে আকর্ষণ করে।



রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারগুলি স্থানীয় যুবকদের তাদের মাতৃভাষায় পরীক্ষা দেওয়ার এই সুযোগটি ব্যবহার করতে এবং দেশের সেবা করার জন্য ক্যারিয়ার গড়তে বিপুল সংখ্যায় অংশগ্রহণ করতে উত্সাহিত করার জন্য ব্যাপক প্রচারণা শুরু করবে বলে আশা করা হচ্ছে, এমএইচএ বলেছে।



"প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে এবং স্বরাষ্ট্রমন্ত্রী ও সহযোগিতা মন্ত্রী অমিত শাহের নির্দেশনায় স্বরাষ্ট্র মন্ত্রক আঞ্চলিক ভাষার ব্যবহার এবং বিকাশকে উত্সাহিত করতে সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ," এমএইচএ বিবৃতিতে যোগ করেছে।