Big change in rules of PPF-Sukanya Samridhi, Finance Minister issued order

ppf



PAN-Aadhaar Card: আপনি যদি পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF), সিনিয়র সিটিজেন সেভিং স্কিম (SCSS), সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samridhi), মহিলা সম্মান যোজনা এবং পোস্ট অফিসে পরিবারের ভবিষ্যতের কথা মাথায় রেখে বিনিয়োগ করেন, তাহলে অবশ্যই জেনে নিন বিস্তারিত।


এই স্কিমগুলিতে বিনিয়োগকারীদের জন্য সরকার নিয়ম পরিবর্তন করেছে। সরকার দ্বারা পরিচালিত এই সমস্ত স্কিমগুলিতে, PAN (PAN) এবং আধার (AADHAAR) বিনিয়োগকারীদের জন্য প্রয়োজনীয় করা হয়েছে৷


অর্থ মন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল যে এই পরিবর্তনগুলি সরকার কর্তৃক জারি করা ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের জন্য কেওয়াইসি হিসাবে ব্যবহার করা হবে। আগে, আপনি আধার (AADHAAR) নম্বর ছাড়াই এই সমস্ত সঞ্চয় প্রকল্পে জমা করতে পারতেন।


অর্থ মন্ত্রকের তরফে বলা হয়েছে যে কোনও ধরনের বিনিয়োগ করার আগে বিনিয়োগকারীদের আধার তালিকাভুক্তি নম্বর জমা দিতে হবে। এছাড়াও, একটি সীমার উপরে বিনিয়োগের জন্য প্যান কার্ড দেখাতে হবে।


পোস্ট অফিস সেভিংস স্কিমের জন্য অ্যাকাউন্ট খোলার সময় আপনার যদি আধার না থাকে তবে আপনাকে আধারের জন্য তালিকাভুক্তির স্লিপের প্রমাণ জমা দিতে হবে। এছাড়াও, বিনিয়োগকারীকে 'Small Savings Scheme'-এর বিনিয়োগের সাথে লিঙ্ক করতে, অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে ছয় মাসের মধ্যে আধার নম্বর দিতে হবে।




এখন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প অ্যাকাউন্ট খোলার সময় আপনার এই নথিগুলির প্রয়োজন হবে-

  • পাসপোর্ট সাইজ ছবি
  • আধার নম্বর বা আধার তালিকাভুক্তি স্লিপ
  • প্যান নম্বর, যদি বিদ্যমান বিনিয়োগকারীরা 30 সেপ্টেম্বর 2023 এর মধ্যে প্যান কার্ড এবং আধার কার্ড জমা না দেন, তাহলে তাদের অ্যাকাউন্ট 1 অক্টোবর 2023 থেকে নিষিদ্ধ করা হবে।