'এক পদ, এক পেনশন'-এর বকেয়া মেটানো নিয়ে বড় নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত



supreme court
Supreme Court

'এক পদ, এক পেনশন' (One Rank, One Pension) -এর বকেয়া মেটানো নিয়ে বড় নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত। 'এক পদ, এক পেনশন' অনুযায়ী যোগ্যদের বকেয়া মেটানোর এই প্রক্রিয়া কতটা বাকি তাই নিয়ে এদিন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রককে প্রশ্ন করলো শীর্ষ আদালত। কেন্দ্রের তরফে আদালতে হাজির হওয়া অ্যাটর্নি জেনারেলকে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, 'অনুগ্রহ করে এটা নিশ্চিত করবেন যাতে প্রতিরক্ষা মন্ত্রক নিজেদের হাতে আইন না তুলে নেয়।'


সর্বোচ্চ আদালত নিজেদের পর্যবেক্ষণে বলেন, '৭৫ বছর বয়সের ওপরে থাকা অবসরপ্রাপ্ত সেনাকর্মী এবং শহিদ বা মৃত সেনাকর্মীদের বিধবাদের অগ্রাধিকার দেওয়া যেতে পারে।' এই বছরের মার্চের মধ্যে 'এক পদ, এক পেনশন' (One Rank, One Pension) -এর বকেয়া মেটাতে কেন্দ্রকে নির্দেশ দিয়েছিল সুপ্রিমকোর্ট। তবে পরবর্তীতে প্রতিরক্ষা মন্ত্রক এক তরফা ভাবে এক বিজ্ঞপ্তি জারি করে বলে যে চার দফায় বকেয়া মেটানো হবে। এই বিজ্ঞপ্তি নিয়ে অসন্তুষ্ট সর্বোচ্চ আদালত।


উল্লেখ্য, ২০১৯-র ১ জুলাই থেকে কার্যকর হবে সংশোধিত 'এক পদ, এক পেনশন' (One Rank, One Pension) নীতি। এর ফলে বিপুল পরিমাণ অর্থ বকেয়া বাবদ পেতে চলেছেন অবসরপ্রাপ্ত সেনাকর্মীরা। ২০১৯ থেকে ২০২২ পর্যন্ত সংশোধিত 'এক পক, এক পেনশন' বাবদ ২৩ হাজার ৬০০ কোটি টাকা খরচ করবে কেন্দ্র। একই পদে এবং একই মেয়াদে পরিষেবা দেওয়া প্রতিরক্ষা বাহিনীর অবসরপ্রাপ্তদের ২০১৮ সালের ন্যূনতম এবং সর্বোচ্চ পেনশনের গড় করে, তার ভিত্তিতে তাদের পেনশন নির্ধারণ করা হবে। এর ফলে ভিন্ন সময়ে একই পদে থাকা অবসরপ্রাপ্ত সেনাকর্মীরা সমপরিমাণ পেনশন পাবেন (One Rank, One Pension)।


কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের চার দফায় বকেয়া মেটানোর সিদ্ধান্তে সুপ্রিমকোর্ট অস্বস্তি প্রকাশ করে। আর তারপরেই আগামী সপ্তাহের মধ্যে রোডম্যাপ জানতে চায় শীর্ষ আদালত।