Dos and Don’ts for Candidates of H.S Examination 2023


 students and teacher in classroom

মঙ্গলবার থেকে রাজ্যে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS EXAM 2023) । ইতিমধ্যে পরীক্ষা নিয়ে নানাবিধ নিয়ম কানুন জানিয়ে বিজ্ঞপ্তি দিয়েছে সংসদ।


প্রত্যেক পরীক্ষার দিন অ্যাডমিট কার্ড, রেজিস্ট্রেশন সার্টিফিকেট আনতে হবে ছাত্র-ছাত্রীদের। পরীক্ষা শুরুর এক ঘন্টা আগেই পৌঁছাতে পরীক্ষার্থীদের। প্রথম দিন পরীক্ষা শুরুর ১ ঘণ্টা এবং বাকি দিনগুলি পরীক্ষা শুরু হওয়ার আধ ঘণ্টা আগে পৌঁছাতে হবে পরীক্ষার্থীদের।




মোবাইল ফোন ও স্মার্ট ওয়াচ নিয়ে কড়া সংসদ। জানা যাচ্ছে, প্রত্যেক পরীক্ষার দিন অ্যাটেনডেন্স কাম সিগনেচার রোল (এএসআর)-এই সই করার জন্য সতর্ক করা হয়েছে। পেন, পেনসিল, কালি, রবার, ইনস্ট্রুমেন্ট বক্স নিয়ে মেতে হবে। অন্য পরীক্ষার্থীদের থেকে এ সব জিনিস নেওয়া যাবে না।




সকাল ১০টা থেকে শুরু হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS EXAM 2023)। শেষ হবে ১টা ১৫ মিনিটে। পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা পর শৌচালয়ে যেতে পারবেন পরীক্ষার্থীরা। তখন খাতা এবং প্রশ্নপত্র নিজের বেঞ্চে রেখে যেতে হবে। নির্দিষ্ট কিছু বিষয়ে ক্যালকুলেটর ছাড়া ইলেকট্রনিক গ্যাজেট নিয়ে গেলে বাতিল হতে পারে রেজিস্ট্রেশন।




সংসদ জানিয়েছে, পরীক্ষার জায়গায় অভিভাবকেরা প্রবেশ করতে পারবেন না। পাশাপাশি পরীক্ষা হলে নিজেদের মধ্যে কথা বলা বারণ। কোনো অপ্রত্যাশিত ঘটনা ঘটলে পদক্ষেপ করবে সংসদ। অ্যাডমিট কার্ড এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেটের উপর কিছু লেখা চলবে না।