Google Pay, Phone Pay, Paytm-এর মাধ্যমে UPI লেনদেন করেন ! এখনি জেনে নিন 

Google Pay, Phone Pay, Paytm, UPI



UPI হল অনলাইনে টাকা পাঠানো বা অনলাইন পেমেন্ট করার একটি খুব সহজ উপায়। যার মাধ্যমে আমরা খুব সহজে অনেক তথ্য না দিয়ে যে কাউকে টাকা পাঠাতে পারি। অন্যদিকে, আজকাল সবার হাতে স্মার্টফোন থাকায় অনলাইন পেমেন্টের পরিমাণ বেড়েছে। যে কেউ একটি স্মার্টফোনের এক ক্লিকে সেকেন্ডের মধ্যে টাকা পাঠাতে এবং গ্রহণ করতে পারে। 

Google Pay, Phone Pay এবং Paytm-এর মতো  ডিজিটাল ওয়ালেটও এর জন্য উপলব্ধ। এই ধরনের অ্যাপস অনলাইন পেমেন্টের জন্য ব্যবহার করা হয়।  

ইউপিআই (Unified Payments Interface) লেনদেন 1 এপ্রিল, 2023 থেকে ব্যয়বহুল হতে চলেছে। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) এই বিষয়ে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) পেমেন্ট সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।


সাম্প্রতিক সার্কুলারে, ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) বলেছে যে ব্যবহারকারীরা UPI-তে PPI ব্যবহার করার জন্য 2000 টাকার বেশি লেনদেন করলে লেনদেনের মূল্যের 1.1 শতাংশ দিতে হবে। প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্টস (PPI) ব্যবহার করার সময় 1লা এপ্রিল 2023 থেকে নতুন চার্জ প্রযোজ্য হবে।

এই ঘোষণার পরই শোরগোল পড়ে যায়  GPay, Paytm, Phonepay এর মতন প্লাটফর্ম ব্যবহারকারীদের মধ্যে। 

তবে আজ  NPCI বলেছে যে প্রবর্তিত ইন্টারচেঞ্জ চার্জগুলি শুধুমাত্র PPI মার্চেন্ট লেনদেনের জন্য প্রযোজ্য এবং গ্রাহকদের জন্য কোনও চার্জ লাগবে না (UPI is free)।


notification


NCPI বিজ্ঞপ্তিতে জানিয়েছে "সাম্প্রতিক নিয়ন্ত্রক নির্দেশিকা, প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্টস (PPI Wallets) কে ইন্টারঅপারেবল UPI ইকোসিস্টেমের অংশ হওয়ার অনুমতি দেওয়া হয়েছে৷ এই বিবেচনায় NPCI এখন PPI ওয়ালেটগুলিকে ইন্টার অপারেবল UPI ইকোসিস্টেমের অংশ হওয়ার অনুমতি দিয়েছে৷ প্রবর্তিত ইন্টারচেঞ্জ চার্জগুলি শুধুমাত্র প্রযোজ্য৷ PPI বানিজ্যিক লেনদেনের জন্য এবং গ্রাহকদের জন্য কোন চার্জ নেই, এবং এটি আরও স্পষ্ট করা হয়েছে যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট ভিত্তিক UPI পেমেন্টের জন্য কোন চার্জ নেই (অর্থাৎ সাধারণ UPI পেমেন্ট)" ৷

UPI নতুন এই নির্দেশিকার মানে হল যে আপনি যদি আপনার ব্যাঙ্ক থেকে সরাসরি অর্থ প্রদান করেন তবে আপনাকে কোনও ফি দিতে হবে না। যাঁরা পিপিআই মার্চেন্ট অ্যাকাউন্টের ব্যবহারী তাঁদেরকেই এই চার্জ দিতে হবে। এক্ষেত্রে গ্রাহকদের কোনও রকমের চার্জ দিতে হবে না।