Bombay High Court dismisses appeal filed by West Bengal CM Mamata Banerjee in disrespect to the national anthem case


Bombay High Court, Mamata Banerjee



পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে জাতীয় সঙ্গীতের অসম্মানের অভিযোগে পুলিশকে তদন্ত করতে বলে বুধবার বোম্বে হাইকোর্ট (Bombay High Court)। একই সাথে আদালত মমতা বন্দ্যোপাধ্যায়ের মুম্বাই সফরের সময় জাতীয় সঙ্গীতের অবমাননার অভিযোগে তার বিরুদ্ধে অভিযোগ বাতিল করার আবেদন খারিজ করে দিয়েছে।

প্রসঙ্গত ২০২১ সালে পয়লা ডিসেম্বর জাভেদ আখতারের উদ্যোগে মুম্বইয়ে (Mumbai) আয়োজিত একটি অনুষ্ঠানে গিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী (West Bengal Chief Minister) ও তৃণমূল কংগ্রেসের সুপ্রিমো (TMC Chief) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ওই অনুষ্ঠানে যখন জাতীয় সঙ্গীত (National Anthem) হচ্ছিল তখন মমতা বসেছিলেন বলে অভিযোগ। শুধু তাই নয়, জাতীয় সঙ্গীত শেষ হওয়ার আগে তিনি অনুষ্ঠান মঞ্চ ছেড়ে চলেও যান বলে অভিযোগ। এর ভিত্তিতে মুম্বইয়ের একটি আদালতে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে জাতীয় সঙ্গীত অবমামনার মামলা (National Anthem Disrespect Case) দায়ের করেন মুম্বইয়ের একজন বিজেপি নেতা (BJP Leader) বিবেকানন্দ গুপ্তা (Vivekanand Gupta)।

এর জবাবে মুম্বই হাইকোর্টে (Bombay High Court) এই মামলা খারিজের আবেদন জানানো হয়েছিল পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পক্ষ থেকে। বুধবার তা খারিজ করে দিয়ে পুলিশকে মমতা বন্দ্য়োপাধ্যায়ের বিরুদ্ধে ওঠা অভিযোগের স্বপক্ষে প্রমাণ খোঁজার নির্দেশ দিলেন মুম্বই হাইকোর্টের (Bombay High Court) বিচারপতি অমিত বোরকর। এর জেরে এবার এই মামলার শুনানির সময় হাজিরা দিতে হবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে।