Civic Volunteers : এবার প্রাথমিক স্কুলে পড়াবেন রাজ্য পুলিশের সিভিক ভলান্টিয়াররা! 

Primary School


এবার প্রাথমিক স্কুলে পড়াবেন রাজ্য পুলিশের সিভিক ভলান্টিয়াররা (Civic Volunteers)। নিয়োগ দুর্নীতি নিয়ে যখন উত্তাল রাজ্য তখন বাঁকুড়া জেলা পুলিশের হাত ধরে পথ চলা শুরু করলো 'অঙ্কুর' প্রজেক্ট। এই প্রজেক্টের আওতায় সিভিক পুলিশেরা (Civic Volunteers) এবার থেকে ক্লাস নেবেন প্রাথমিক স্কুল (Primary School) পড়ুয়াদের।



বুধবার বাঁকুড়া পুলিশ এই 'অঙ্কুর' (Ankur) প্রকল্পের ঘোষণা করে। বাঁকুড়া পুলিশ জানিয়েছে, প্রাথমিকের ক্লাস নিতে ইতিমধ্যেই ৪৬টি স্কুলকে চিহ্নিত করা হয়েছে। চিহ্নিত করা হয়েছে কমিউনিটি সেন্টারও। সেখানেই প্রাথমিক স্তরের পড়ুয়াদের পড়াবেন সিভিক ভলান্টিয়াররা।


বাঁকুড়া পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রান্তিক অঞ্চলে বসবাসকারি প্রাথমিকস্তরের ক্ষুদেদের স্বপ্ন দেখার সাহস জোগানোর পাশাপাশি, তাদের ইংরাজি আর অঙ্কের ভীতি কাটানোর জন্য জঙ্গল মহলের পাঁচটি থানার প্রত্যেকটি গ্রাম পঞ্চায়েতে একটি করে এবং বাকি থানা গুলিতে একটি করে স্থান নির্বাচিত করে, পথ চলা শুরু করল স্বপ্নের প্রকল্প " অঙ্কুর"! যোগ্যতার নিরিখে 124 সিভিক ভলান্টিয়ারকে (Civic Volunteers) বেছে নিয়ে তাদেরকে ট্রেনিংয়ের ব্যবস্থা করা হয়েছে। ট্রেনিংয়ে সহযোগিতা করছেন ননীরত্নম। বাঁকুড়া জেলার শিক্ষার সাফল্যের হার আরো ঈর্ষণীয় হয়ে উঠুক;অঙ্কুর পরিণত হোক মহীরুহে!!


বাঁকুড়া পুলিশের (Bankura Police) এই সিদ্ধান্তে বিতর্ক শুরু হয়েছে। সিভিক ভলান্টিয়াররা (Civic Volunteers) স্কুলে পড়াবেন কেন, প্রশ্ন তুলছেন বিরোধী দলগুলো। পুলিশের কাজ আইন-শৃঙ্খলা রক্ষা। সেই পুলিশ কেন শিক্ষা বিষয়ে সিদ্ধান্ত নেবে, উঠছে প্রশ্ন।