Assembly Election Results 2023: ত্রিপুরা-মেঘালয়-নাগাল্যান্ডে কার সরকার গঠিত হবে? শুরু ভোট গণনা


Assembly Election Results 2023



মেঘালয় ত্রিপুরা নাগাল্যান্ড বিধানসভা ফলাফল: উত্তর-পূর্বের তিনটি রাজ্য ত্রিপুরা, মেঘালয় এবং নাগাল্যান্ডে আজ কড়া নিরাপত্তার মধ্যে ভোট গণনা শুরু হলো। তিনটি রাজ্যেই ভোট গণনার প্রস্তুতি সম্পন্ন হয়েছে। তিনটি রাজ্যেরই 60টি সদস্য অ্যাসেম্বলি রয়েছে।

ত্রিপুরায় 16 ফেব্রুয়ারি 60টি আসনের জন্য নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল, 27 ফেব্রুয়ারি মেঘালয় এবং নাগাল্যান্ডে 59টি আসনের জন্য নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

মেঘালয় বিধানসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে সকাল ৮টায়। তুরার এক্সটেনশন ট্রেনিং সেন্টারের আদমশুমারির জায়গায় আন্দোলন শুরু হয়েছে। এখানে কড়া নিরাপত্তা মোতায়েন করা হয়েছে। ইতিমধ্যে ১২ আসনে এগিয়ে এনপিপি, কংগ্রেস ২ টি তে এবনহ বিজেপি ২ টি তে।

ত্রিপুরার রাজধানী আগরতলায় উমাকান্ত একাডেমি কমপ্লেক্সে একটি গণনা কেন্দ্র স্থাপন করা হয়েছে। এখানে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সকাল ৮টায় শুরু হয়েছে ভোট গণনা। ইতিমধ্যে ৩২ টি আসনে এগিয়ে বিজেপি, বাম এবং কংগ্রেস ৮ টিতে, টিএমপি ১০ টিতে।

মেঘালয়ের পূর্ব খাসি হিলস জেলার ডেপুটি কমিশনার (ডিসি) সিভি চক্রবর্তী সাধু বলেছেন, শিলংয়ের পোলো গ্রাউন্ডে 14 টি বিধানসভা আসনের ভোট গণনা হবে। সকাল ৮টায় পোস্ট ব্যালট গণনা শুরু হয়েছে। সকাল সাড়ে ৮টা থেকে ইভিএমে ভোট গণনা হবে। তিনি বলেন, নিরাপত্তা প্রটোকলের বিষয়ে বিস্তারিত ব্যবস্থা করা হয়েছে। গণনা হলের ভিতরে শুধুমাত্র অনুমোদিত ব্যক্তিদের অনুমতি দেওয়া হবে। শুধুমাত্র গণনা কর্মী এবং সুপারভাইজাররা ভিতরে যেতে পারবেন। প্রটোকল মেনে চলার জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গেও আলোচনা করেছি। অননুমোদিত কাউকে ভিতরে প্রবেশ করতে দেওয়া হবে না।

নাগাল্যান্ডে ভোট গণনার প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোট গণনা। এখানকার গণনা কেন্দ্রে ব্যাপক নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে। রাজ্যের রাজধানী কোহিমার গণনা কেন্দ্রের প্রথম ছবি সামনে এসেছে। যেখানে কড়া নিরাপত্তা ব্যবস্থা দৃশ্যমান। ইতিমধ্যে ৩১ টি আসনে এগিয়ে বিজেপি এবং ১ টি আসনে জয়ী, এনপিএফ ৮ টি তে এগিয়ে। 

ত্রিপুরায়, 31 জন মহিলা প্রার্থী সহ 259 জন প্রার্থী ভোটে রয়েছেন। নাগাল্যান্ডে 4 জন মহিলা প্রার্থী সহ 184 জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন, বিজেপির একজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় 59টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছিল। মেঘালয়েও 60টি আসন রয়েছে, তবে এখানেও একজন প্রার্থীর মৃত্যুর কারণে 59টি আসনে ভোটগ্রহণ করা হয়েছে। মেঘালয়ের পূর্ব পশ্চিম খাসি পার্বত্য জেলায় জেলা ম্যাজিস্ট্রেট 144 ধারা জারি করেছেন।