রাজ্যে শিক্ষক নিয়োগে TET এর পর এবার Super TET !

super tet



সাধারণত রাজ্যে শিক্ষক নিয়োগের জন্য টেট পাস হলেই মেলে ইন্টারভিউয়ের সুযোগ। কিন্তু দীর্ঘ কয়েক বছরের ব্যবধানে ২০২২ সালে শেষ টেট পরীক্ষা নেওয়া হয় প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য। যার ফলে পাসের হার অনেক বেশি। লক্ষাধিক যেখানে টেট পাস সেখানে সবার ইন্টারভিউ নেওয়া অসুবিধাজনক এবং সাথে দীর্ঘ সময়ের প্রয়োজন।


ফলে শিক্ষক নিয়োগেও অনেকটা দেরি হয়ে যায়। আর বর্তমান সময়ে নিয়োগ অত্যন্ত জরুরি। এমন পরিস্থিতিতে এবার রাজ্য বিকল্প ব্যবস্থা নিয়ে চিন্তাভাবনা শুরু করেছেন বলে খবর। প্রাথমিক পর্বে টেট পরীক্ষায় পাস করা বিপুল সংখ্যক পরীক্ষার্থিদের তালিকা ছোট করবার কথা ভাবা হচ্ছে বলে খবর। আর এই জন্য আর একটি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে, যার পোশাকি নাম সুপারটেট (Super TET) ।


পরিসংখ্যান অনুযায়ী, টেট ২০২২-এ মোট দেড় লক্ষ প্রার্থী উত্তীর্ণ হয়েছেন। প্রথাগত নিয়মে তাঁদের প্রত্যেকের ইন্টারভিউ হওয়ার কথা। এখন ২০১৪ এবং ২০১৭ টেট উত্তীর্ণ প্রার্থীদের ইন্টারভিউ চলছে। সেই সংখ্যাটা ৪০ হাজারের আশপাশে। ফলে ইন্টারভিউ পর্ব শেষ করতেই ছ'মাস পেরিয়ে যাচ্ছে। এই প্রক্রিয়ায় প্রায় ১১ হাজার শিক্ষক নিয়োগ হবে। অর্থাৎ বাকি থাকবেন ৩০ হাজার প্রার্থী। তার সঙ্গে যোগ হবে টেট 2022 উত্তীর্ণ আরও দেড় লক্ষ। অর্থাৎ, পরবর্তী নিয়োগে 2014, 2017 এবং 2022 টেট মিলিয়ে ১ লক্ষ ৮০ হাজার প্রার্থীর ইন্টারভিউ নেওয়া প্রয়োজন।


এর সাথে স্বচ্ছতা বজায় রাখতে ভিডিও রেকর্ডিং সহ একাধিক ব্যবস্থা গ্রহন করা হয়েছে, ফলে আগের তুলনায় সময় লাগছে অনেক বেশি । ফলে দ্রুততার সাথে শিক্ষক নিয়োগের জন্যই চিন্তাভাবনা শুরু হয়েছে সুপার টেট (Super TET) নিয়ে।