Udayan Guha : প্রেম কুমার হত্যার বদলা নেওয়া হবে ২৪ এর লোকসভায়, ঘোষণা উদয়নের

Udayan Guha



দিনহাটা, ১৯ ফেব্রুয়ারিঃ বিএসএফের গুলিতে নিহত প্রেম কুমারের বাবা শিবেন বর্মণকে পাশে নিয়ে আগামী লোকসভা নির্বাচনে বদলা নেওয়ার ডাক দিলেন তৃণমূলের রাজ্য সহ সভাপতি উদয়ন গুহ। আজ প্রেম কুমারের মৃত্যুতে অভিযুক্তদের শাস্তির দাবি জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বাড়ি সংলগ্ন এলাকায় অবস্থান কর্মসূচী পালন করে তৃণমূল কংগ্রেস। ওই কর্মসূচীতে বক্তব্য রাখার সময় উদয়ন বাবু বলেন, “প্রেম কুমারের হত্যার বদলা আমরা নেবই। আগামী ২৪ শে কোচবিহার থেকে এদের মুছে দিয়ে প্রেম কুমারের হত্যার বদলা আমাদের নিতেই হবে।”

গীতালদহ এলাকায় ভারতও বাঙ্গালদেশ সীমান্ত লাগোয়া গ্রামে প্রেম কুমারের বাড়ি। তিনি মূলত পরিযায়ী শ্রমিক ছিলেন। ভিন রাজ্যে কাজ করে বাড়ি ফিরেছিলেন। আবার অল্প কিছুদিনের মধ্যেই তাঁর ফের ভিন রাজ্যে গিয়ে কাজে যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু গত বছর ২৪ ডিসেম্বর সকালে বাড়ির কাছে নিজেদের জমি দেখতে গিয়ে বিএসএফের গুলিতে মারা যান বলে প্রেম কুমারের পরিবারের লোকজনদের দাবি। ওই ঘটনার পরের দিন তৃণমূল নেতৃত্ব প্রেম কুমারের বাড়িতে গিয়েছিলেন। রাজ্য সরকার ইতিমধ্যেই দু লক্ষ আর্থিক সহায়তাও করেছে। ১১ ফেব্রুয়ারি মাথাভাঙায় এসে প্রেম কুমারের মা বাবা ও দাদাকে মঞ্চে তুলে তৃণমূল কংগ্রেসের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় তাঁদের সুবিচার পাইয়ে দিতে যতদূর যেতে হয় যাবেন বলে ঘোষণা করেন।

এরপরেই তৃণমূল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী নিশীথ প্রামাণিকের বাড়ি ঘেরাওয়ের ডাক দেয়। ওই কর্মসূচীকে ঘিরে প্রথম থেকেই আবহাওয়া উত্তপ্ত হয়ে ওঠে। এদিন সকালে কড়া পুলিশি নিরাপত্তার মধ্যে তৃণমূলের ওই কর্মসূচী শুরু হয়। তৃণমূলের কোচবিহার জেলা সভাপতি অভিজিৎ দে ভৌমিক ও দিনহাটার তৃণমূল বিধায়ক তথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদয়ন গুহ প্রথম থেকে শেষ পর্যন্ত উপস্থিত থেকে ওই কর্মসূচীর নেতৃত্ব দেন। তৃণমূল নেতৃত্বের দাবি মত ২৫ হাজার না হলেও ৭ থেকে ৮ হাজার কর্মী সমর্থকদের উপস্থিতি ছিল বলে মনে করা হচ্ছে।

তৃণমূলের এই কর্মসূচী নিয়ে পুলিশ প্রথম থেকেই কোন ঝুকি নিতে চায় নি। কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর বাড়ির রাস্তায় বাঁশের শক্তপোক্ত ব্যারিকেট, পুলিশের কড়া নজরদারিতে তৃণমূলের কোন কর্মী মন্ত্রীর বাড়ির কাছাকাছি ঘেষতে পারে নি। সব মিলিয়ে শান্তিপূর্ণ ভাবেই তৃণমূলের ওই কর্মসূচী শেষ হয়েছে।