Adani: Gautam Adani's statement after withdrawing Rs 20,000 crore FPO

Adani logo


আদানি এন্টারপ্রাইজ বুধবার রাতে তার 20,000 কোটি টাকার FPO প্রত্যাহারের ঘোষণা করেছে। পাশাপাশি গ্রুপের পক্ষ থেকে বিনিয়োগকারীদের টাকা ফেরত দেওয়ার ঘোষণাও দেওয়া হয়। এখন গৌতম আদানি নিজেই এই ঘোষণা নিয়ে ভিডিও বার্তায় হাজির হয়েছেন।

গৌতম আদানি তার বিবৃতিতে বলেছেন যে একটি সম্পূর্ণ সাবস্ক্রাইবড এফপিওর পরে গতকাল এটি প্রত্যাহারের সিদ্ধান্তটি অবশ্যই অনেককে অবাক করেছে। কিন্তু গতকালের বাজারের অস্থিরতা বিবেচনা করে, বোর্ড দৃঢ়ভাবে মনে করে যে FPO নিয়ে এগিয়ে যাওয়া নৈতিক হবে না।

তিনি আরও বলেছেন, “একজন উদ্যোক্তা হিসাবে আমার 4 দশকেরও বেশি সময়ের নম্র যাত্রায়, আমি সৌভাগ্যবান যে সমস্ত স্টেকহোল্ডার, বিশেষ করে বিনিয়োগকারী সম্প্রদায়ের কাছ থেকে অভূতপূর্ব সমর্থন পেয়েছি। আমার জন্য এটা স্বীকার করা গুরুত্বপূর্ণ যে আমি জীবনে যা কিছু অর্জন করেছি তা তাদের বিশ্বাস এবং বিশ্বাসের কারণে। আমার সব সাফল্যের কৃতিত্ব আমি তাদেরকেই দিই।

গৌতম আদানি বলেন, আমার কাছে আমার বিনিয়োগকারীদের স্বার্থ সর্বাগ্রে এবং বাকি সবকিছু গৌণ। তাই বিনিয়োগকারীদের সম্ভাব্য ক্ষতির হাত থেকে রক্ষা করতে আমরা FPO প্রত্যাহার করেছি। এই সিদ্ধান্ত আমাদের বর্তমান কার্যক্রম এবং ভবিষ্যত পরিকল্পনার উপর কোন প্রভাব ফেলবে না। আমরা সময়মত বাস্তবায়ন এবং প্রকল্পের বিতরণের উপর ফোকাস চালিয়ে যাব।

আদানি আরও বলেন- আমাদের কোম্পানির মৌলিক বিষয়গুলো শক্তিশালী। আমাদের ব্যালেন্স শীট শক্তিশালী এবং আমাদের সম্পদ শক্তিশালী। আমাদের EBITDA মাত্রা এবং নগদ প্রবাহ অত্যন্ত শক্তিশালী এবং আমাদের ঋণের দায়বদ্ধতা পূরণের একটি অনবদ্য ট্র্যাক রেকর্ড রয়েছে। আমরা দীর্ঘমেয়াদী মূল্য সৃষ্টিতে ফোকাস চালিয়ে যাব এবং অভ্যন্তরীণ সম্পদ দ্বারা প্রবৃদ্ধি পরিচালিত হবে। বাজার স্থিতিশীল হলে আমরা আমাদের পুঁজিবাজার কৌশল পর্যালোচনা করব।




তিনি আরও যোগ করেছেন, “আমাদের ইএসজির উপর একটি শক্তিশালী ফোকাস রয়েছে এবং আমাদের প্রতিটি ব্যবসা একটি দায়িত্বশীল পদ্ধতিতে মান তৈরি করতে থাকবে। আমাদের শাসন নীতিগুলির সবচেয়ে শক্তিশালী বৈধতা আসে আমাদের বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে আমরা যে বহু আন্তর্জাতিক অংশীদারিত্ব তৈরি করেছি তা থেকে।

তিনি বলেন, আমি এই সুযোগে আমাদের বিনিয়োগ ব্যাংকার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং দেশের অভ্যন্তরীণ ও বাইরের শেয়ারহোল্ডারদের এফপিও-তে তাদের অদম্য সমর্থনের জন্য ধন্যবাদ জানাই। এই গত সপ্তাহে স্টকের অস্থিরতা সত্ত্বেও, কোম্পানি, এর ব্যবসা এবং এর ব্যবস্থাপনার প্রতি আপনার বিশ্বাস এবং আস্থা আমাদের সকলের জন্য অত্যন্ত আশ্বস্ত এবং বিনীত হয়েছে। আমরা নিশ্চিত যে আমরা ভবিষ্যতেও সহযোগিতা পেতে থাকব।

স্টক মার্কেটের তথ্য অনুসারে, আদানি এন্টারপ্রাইজের এফপিওর অধীনে 4.55 কোটি শেয়ার দেওয়া হয়েছিল, যখন 4.62 কোটি শেয়ারের জন্য আবেদন গৃহীত হয়েছিল। মানে অফারের তুলনায় 1.12 শতাংশ বেশি অ্যাপ্লিকেশন। অ-প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত 96.16 লাখ শেয়ারের জন্য প্রায় তিনগুণ বিড পাওয়া গেছে। যোগ্য প্রাতিষ্ঠানিক ক্রেতাদের অংশ থেকে 1.28 কোটি শেয়ার সম্পূর্ণরূপে সাবস্ক্রাইব করা হয়েছে। যাইহোক, খুচরা বিনিয়োগকারী এবং কোম্পানির কর্মচারীদের কাছ থেকে এফপিওর প্রতিক্রিয়া ছিল উষ্ণ।

গত সপ্তাহে 'হিন্ডেনবার্গ রিসার্চ'-এর রিপোর্টের পর আদানি গ্রুপের কোম্পানিগুলোর শেয়ার ক্রমাগত পতন হচ্ছে। বাজেট পেশের দিনও পতনের এই ধারা অব্যাহত ছিল। গত পাঁচটি ট্রেডিং সেশনে গ্রুপ কোম্পানিগুলির যৌথ বাজার মূলধন 7 লক্ষ কোটি টাকা কমেছে।