India-UK Achievers Honour: ইন্ডিয়া-ইউকে অ্যাচিভার্স অনার পেলেন ড. মনমোহন সিং 





দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী, রাজনীতি করলেও বিশ্বের কাছে তার এক অন্য পরিচয় পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ অর্থনীতিবিদ তিনি। এটাই তার প্রকৃত পরিচয়। তিনি হলেন ড. মনমোহন সিং। এর আগে একাধিক সম্মানে সম্মানিত হয়েছে তিনি। এবার অর্থনীতি ও রাজনীতিতে আজীবনের অবদানের জন্য পেলেন ইন্ডিয়া-ইউকে অ্যাচিভার্স হনার (India-UK Achievers Honours)।




জানা গিয়েছে, দিল্লিতে একটি অনুষ্ঠানে এই পুরস্কার তুলে দেওয়া হবে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের (Dr Manmohan Singh) হাতে।



ইংল্যান্ডের (England) ন্যাশানাল ইন্ডিয়ান স্টুডেন্ট ইউনিয়ন (NISAU UK), ব্রিটিশ কাউন্সিল এবং ইউকে ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশানাল ট্রেড (DIT) এর যৌথ উদ্যোগে এই সম্মান প্রদান করা হয়।



অর্থনীতির ছাত্র হিসেবে অক্সফোর্ড এবং কেমব্রিজের মতো বিশ্ববিদ্যালয়ে মনমোহনের সাফল্যকেও সম্মান জানানো হয়েছে এই পুরস্কারে।



১৯৮২ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত ভারতীয় রিজার্ভ ব্যাংকের প্রশাসক ছিলেন ড. মনমোহন সিং। ১৯৮৫ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত যোজনা কমিশনের সহ-অধ্যক্ষ এবং ১৯৯১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ভারতের অর্থমন্ত্রী ছিলেন। ২০০৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন মনমোহন সিং।