Train Delay News: কুয়াশায় ট্রেনের গতিতে ব্রেক, ৩৩৫টি ট্রেন দেরিতে চলছে; 88 বাতিল 

Train Delay News


ঠাণ্ডা ও কুয়াশার সর্বোচ্চ প্রভাব উত্তর ভারতে রেল চলাচলে দেখা যাচ্ছে। কুয়াশা সুপারফাস্ট ট্রেনের গতিতেও ব্রেক ফেলেছে। অনেক দূরপাল্লার ট্রেন নির্ধারিত সময়ের থেকে পাঁচ থেকে ছয় ঘণ্টা দেরিতে চলছে। কুয়াশার কারণে প্রায় ৩৩৫টি ট্রেন চলাচল ব্যাহত হয়েছে। 88টি ট্রেন বাতিল করা হয়েছে। 31টি ট্রেন ডাইভার্ট করা হয়েছে এবং 33টি ট্রেন সংক্ষিপ্তভাবে বন্ধ করা হয়েছে।

ঘন কুয়াশার পাশাপাশি ঠাণ্ডা লাগায় রেল যাত্রীদের সমস্যা বেড়েছে। গত ১৫ দিন ধরে রেলের টাইম টেবিলের অবনতি ঘটেছে। আজকাল ট্রেনের গতি  ক্রমাগত দেরিতে চলায় যাত্রীদের দুর্ভোগ বেড়েছে। শুধু যাত্রার সময়ই নয়, প্ল্যাটফর্মে ট্রেনের জন্য অপেক্ষা করার সময়ও তাদের চিন্তায় পড়তে হয়। কুয়াশার সামনে রেলওয়ের সব ধরনের প্রস্তুতিও ব্যর্থ প্রমাণিত হচ্ছে।

ভারতীয় রেল শীতের মৌসুমে কুয়াশার কারণে ট্রেন বিলম্বের সমস্যা মোকাবেলা করার জন্য বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছিল, যা ব্যর্থ প্রমাণিত হয়েছে। কুয়াশা এবং প্রতিকূল আবহাওয়ার সময় লোকোমোটিভগুলিতে কুয়াশা এড়ানোর যন্ত্র ব্যবহার করে সর্বাধিক অনুমোদিত গতি 60 কিলোমিটার থেকে 75 কিলোমিটার প্রতি ঘণ্টায় বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

কুয়াশাচ্ছন্ন আবহাওয়ায় লোকো পাইলটের সকল সতর্কতা মেনে চলা উচিত। কুয়াশা চলাকালীন ট্রেন পরিচালনা লোকো পাইলটের বিবেচনার উপর ছেড়ে দেওয়া হয়েছিল। উদাহরণস্বরূপ, যদি তিনি কুয়াশার কারণে দৃশ্যমানতা কম অনুভব করেন তবে তিনি নির্ধারিত গতির চেয়ে কম বা বেশি গতিতে ট্রেন চালাতে পারেন। সেই সঙ্গে নির্দেশ দেওয়া হয়েছে যে কোনো অবস্থাতেই এই গতি যেন ঘণ্টায় ৭৫ কিলোমিটারের বেশি না হয়।

কিছু প্রধান ট্রেন ঘণ্টার পর ঘণ্টা দেরিতে চলছে

লখনউ-নিউদিল্লি মেল-2:30 ঘন্টা

পুরুষোত্তম এক্সপ্রেস - 5 ঘন্টা

মহাবোধি-পাঁচ ঘণ্টা

বারাউনি - নিউ দিল্লি ক্লোন - 4:30 ঘন্টা

বিহার যোগাযোগ ক্রান্তি - পাঁচ ঘন্টা

কাশী বিশ্বনাথ - 4 ঘন্টা

পূর্বা এক্সপ্রেস - 5 ঘন্টা

রেওয়া এক্সপ্রেস - 6 ঘন্টা

পদ্মাবত এক্সপ্রেস - 5 ঘন্টা

ছত্তিশগড় এক্সপ্রেস - 6 ঘন্টা

কাশী বিশ্বনাথ এক্সপ্রেস - 4 ঘন্টা

ব্রহ্মপুত্র মেইল ​​- 6 ঘন্টা।

কাইফিয়াত এক্সপ্রেস - 6 ঘন্টা

সম্পূর্ণ ক্রান্তি - তিন ঘন্টা


এদিকে উত্তরবঙ্গের প্রায় সব ট্রেনই কুয়াশার কারনে দেরীতে চলছে।