Ratanti Kali Puja 2023: সামনেই রটন্তী কালী পুজো, জেনেনিন তারিখ, সময় ও গুরুত্ব

Ratanti Kali Puja 2023



মাঘ মাসের কৃষ্ণচতুর্দশী তিথিকে বলা হয়, রটন্তী চতুর্দশী। তাই এই তিথিতে যে কালীর পুজো হয়, তিথি অনুসারে তাঁর নাম হয়েছে 'রটন্তী কালী'। তিথির নামেই লুকিয়ে আছে পুজোর উদ্দেশ্য। 'রটনা' থেকে 'রটন্তী'। রটনা বা অপবাদ নাশের প্রার্থনা জানিয়ে রাত্রির সূচনায় বা মধ্য রাত্রে এই দেবীর পুজো করা হয়।


লোকশ্রুতিতে প্রচলিত, যে-দিন রাধা 'রটনা' বা অপবাদ বা কলঙ্কের হাত থেকে বাঁচার জন্য কালীরূপধারী শ্রীকৃষ্ণ অর্থাৎ কৃষ্ণকালীর পুজো করেছিলেন এবং সফল হয়েছিলেন, সেদিন ছিল মাঘ মাসের কৃষ্ণচতুর্দশী তিথি।


'রটনা' শব্দ থেকে 'রটন্তী' শব্দে পরিবর্তিত হয়ে মাঘ মাসের কৃষ্ণচতুর্দশী পরিচিত হল 'রটন্তী চতুর্দশী' বলে। আর এই তিথিতে শ্রীকৃষ্ণ ও কালীর মিশ্ররূপে যে নতুন বিগ্রহপুজোর সূচনা রাধার হাতে হল, তাও লোকসমাজে ব্যাপকভাবে গৃহীত হল। তিথির নামে দেবীও পেলেন নতুন নাম, 'রটন্তী কালী'। 

লোকসমাজে প্রচলিত হলো এই দেবী 'রটনা' অর্থাৎ কলঙ্কনাশিনী দেবী। রাধার প্রেম-কলঙ্ক ভঞ্জনের প্রার্থনা আপামর মানুষের কাছে সামাজিক যে-কোন রকমের অপবাদ-নিন্দা-কলঙ্ক থেকে দূরে রাখার প্রার্থনা হয়ে উঠল।

রটন্তী চতুর্দশীতে কালী পুজো করার কথা বলা হয়েছে 'মায়াতন্ত্র', 'উত্তরকামাখ্যাতন্ত্র', 'হরতত্ত্বদীধিতিধৃত' প্রভৃতি মধ্যযুগে রচিত তন্ত্রগ্রন্থসমূহে।


রটন্তী কালী পুজো ২০২৩ কবে?

২১ জানুয়ারি, শনিবার পড়েছে এবছরের রটন্তী কালী পুজো।

অমাবস্যা তিথি

২০ জানুয়ারি, শুক্রবার শেষ রাত ৫ টা ২৬ মিনিট ৩৯ সেকেন্ড থেকে ২১ জানুয়ারি শনিবার রাত ৩ টা ৭ মিনিট ৬ সেকেন্ড পর্যন্ত অবধি অমাবস্যা তিথি থাকবে।