Madhyamik Exam 2023 : মাধ্যমিক পরীক্ষা চলাকালীন ভাঙচুর বা প্রশ্নফাঁস ! একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ পর্ষদের 

Madhyamik Exam 2023



আগামী ২৩ ফেব্রুয়ারি রাজ্যে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা, ২০২৩। প্রায় ৮ লক্ষেরও বেশি পরীক্ষার্থী অংশ নেবে এই পরীক্ষায়। আর এই পরীক্ষাকে কেন্দ্র করে এবার একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে পর্ষদ ।


একদিকে যেমন প্রশ্নফাঁসের মতন ঘটনা যাতে না ঘটে সে জন্য এবার প্রথম থেকেই পর্ষদ সিসিটিভির নজরদারির বিষয়ে ভাবনা শুরু করেছে বলে জানা যাচ্ছে। সূত্রের খবর- "প্রত্যেক মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রকে ন্যূনতম তিনটি করে সিসিটিভি বসাতেই হবে। মধ্যশিক্ষা পর্ষদের তরফে এই মর্মে এই নির্দেশ ইতিমধ্যেই দেওয়া হয়েছে পরীক্ষাকেন্দ্রগুলিকে। পরীক্ষার্থীরা যে পথ দিয়ে ঢুকবে, প্রধানশিক্ষকের ঘরে এবং প্রশ্নপত্র যে ঘরে রাখা হবে— মূলত এই তিনটি ঘরেই তিনটি করে সিসিটিভি বসাতে হবে। যে স্কুল পর্ষদের নির্দেশ মানবে না, সেই স্কুল থেকে পরীক্ষাকেন্দ্র সরিয়ে নেওয়া হবে বলেও জানিয়েছে পর্ষদ।"


আরও একটি বিষয়ে বড় পদক্ষেপ নিতে চলেছে পর্ষদ। জানাযাচ্ছে, পরীক্ষার সময় কোনও কারণে পরীক্ষার্থীরা স্কুল বা পরীক্ষাকেন্দ্র ভাঙচুর করলে তা এবার কড়া ভাবে দমন করবার পদক্ষেপ গ্রহন করতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ।


সাধারণত পরীক্ষা শেষের দিন দেখা যায় বিভিন্ন স্কুলে ভাঙচুর ও বিশৃঙ্খলার ঘটনা ঘটে। যে স্কুলের ছাত্র-ছাত্রীরা এই ধরনের ভাঙচুর বা বিশৃঙ্খলার ঘটনা ঘটাবে, সেই স্কুলের মাধ্যমিকের রেজাল্ট বা ফল প্রকাশ করা হবে না। সূত্রের খবর- এই মর্মে ইতিমধ্যে বিভিন্ন স্কুল ও পরীক্ষা কেন্দ্রগুলিকে নির্দেশিকা পাঠাচ্ছে মধ্যশিক্ষা পর্ষদ।


পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় এ বিষয়ে বলেন "আমরা বলছি, যদি কোনও স্কুলে এই ধরনের ঘটনা ঘটে, জিও ট্যাগ করে ভিডিও সহ লিখিত আকারে অভিযোগ দিতে হবে আমাদের কাছে। আমরা সেই স্কুলের ফলাফল প্রকাশ করব না।"


শুধু তাই নয়, এ বিষয় আরও একাধিক শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া হতে পারে বলেও পর্ষদ সভাপতি ইঙ্গিত দিয়েছেন।