Sania Mirza : অবসরের ঘোষণা- ফেব্রুয়ারিতে জীবনের শেষ গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্ট

Sania Mirza : Sania Mirza has announced her retirement



sania mirza
Sania Mirza



Sania Mirza : দেশের সেরা মহিলা টেনিস খেলোয়াড়দের তালিকায় টেনিস তারকা সানিয়া মির্জার নাম রয়েছে। অবসরের ঘোষণা দিয়েছেন সানিয়া মির্জা। ফেব্রুয়ারিতে জীবনের শেষ গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্ট খেলবে। 

সানিয়া বহুবার দেশকে গর্বিত করেছেন। তিনি বহু আন্তর্জাতিক টুর্নামেন্টে ভারতের প্রতিনিধিত্ব করে পদক জিতেছেন। টেনিস তারকা সানিয়া মির্জার কৃতিত্ব ও অর্জনের দীর্ঘ তালিকা রয়েছে। 

অল্প বয়সেই টেনিস অনুশীলন শুরু করেন সানিয়া। তার প্রথম পরামর্শদাতা হলেন টেনিস খেলোয়াড় মহেশ ভূপতি, যিনি সানিয়াকে তার প্রাথমিক টেনিস পাঠ দিয়েছিলেন।


সানিয়া মির্জা 1999 সালে জাকার্তায় বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপে তার প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলে। পরে, 2003 সালে, তিনি উইম্বলডন চ্যাম্পিয়নশিপ গার্লস ডাবল শিরোপা জিতেছিল। 2003 সালে ইউএস ওপেন গার্লস ডাবলসের সেমিফাইনালে পৌঁছেছে।

sania mirza
Sania Mirza

আফ্রো-এশিয়ান গেমসে চারটি সোনা জিতেছে সানিয়া। 2007 সালে, সানিয়া চারটি ডাবলস শিরোপা জিতেছিল এবং একক র‌্যাঙ্কিংয়ে বিশ্বের 27 নম্বরে জায়গা করে নিয়েছিল। 2009 সালে, সানিয়া অস্ট্রেলিয়ান ওপেনে মহেশ ভূপতির সাথে মিশ্র ডাবলসে প্রথম গ্র্যান্ড স্লাম জিতেছিল। সানিয়া মির্জা তার ক্যারিয়ারে ৬টি গ্র্যান্ড স্ল্যাম অর্জন করেছে।

সানিয়া মির্জা প্রথম ভারতীয় মহিলা যে গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জিতেছে। 2009 সালে,  ভারত থেকে গ্র্যান্ড স্ল্যাম জয়ী প্রথম মহিলা খেলোয়াড় হয়েছিল সানিয়া। 

ডাবলসে বিশ্বে প্রথম স্থান অর্জনকারী প্রথম ভারতীয় মহিলা খেলোয়াড়ের রেকর্ডও সানিয়ার দখলে। সানিয়া 2005 সালে প্রথম ভারতীয় মহিলা হিসেবে WTA শিরোপা জিতেছে। সানিয়া পদ্মশ্রী পুরস্কার, অর্জুন পুরস্কার এবং রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার সহ অনেক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ