Para Teacher Recruitment : পার্শ্ব শিক্ষকদের প্রাথমিকের শিক্ষক হিসাবে নিয়োগ নয়- স্থগিতাদেশ দিল আদালত

Para Teacher Recruitment :  পার্শ্ব শিক্ষকদের প্রাথমিকের শিক্ষক হিসাবে নিয়োগ নয়- কলকাতা হাইকোর্ট

Para Teacher Recruitment



প্রাথমিক নিয়োগে সুযোগ মিলবে না পার্শ্ব শিক্ষকদের এমনটাই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ প্রাথমিকে আপাতত কোনো প্যারাটিচার নিয়োগ নয় বলেই অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল। প্রাথমিক প্যারা টিচারদের ১০ শতাংশ নিয়োগ করা হবে বলে জানিয়েই বিজ্ঞপ্তি দিয়েছিল পর্ষদ।


এই বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের করেন উচ্চ প্রাথমিক স্কুলে কর্মরত বেশ কয়েক জন অস্থায়ী শিক্ষক। তাঁরা দাবি করেন, প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় তাঁদেরও সুযোগ দিতে হবে। এই মামলাতেই এই স্থগিতাদেশ দিল আদালত।


প্রাথমিক শিক্ষক নিয়োগে প্যারা টিচারদের ১০ শতাংশ নিয়োগ করা নিয়ে বিজ্ঞপ্তি দিয়েছিল পর্ষদ। কিন্তু নিয়োগ দুর্নীতির এই টালমাটাল পরিস্থিতিতে ফের রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগ শুরু হয়েছে তবে আপাতত পার্শ্বশিক্ষকদের বা প্যারা টিচারদের নিয়োগ করা যাবে না বলেই জানিয়ে দিল আদালত। বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ আজ এই নির্দেশ দেয়‌। আরও পড়ুনঃ বড় খবর : ফের চাকরি গেল নবম-দশমের ১০২ জনের, প্রকাশ তালিকা


প্রসঙ্গত, ২০২২ সালের ২১ নভেম্বর বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেছিলেন, ‘‘প্রাথমিক শিক্ষক নিয়োগ আইনে এমন কোনও নির্দেশিকা নেই, যেখানে প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে উচ্চ প্রাথমিকের পার্শ্ব শিক্ষকদের নিয়োগ করা যায় না।’’ তার পরেই বিচারপতি নির্দেশ দেন যে, প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ১০ শতাংশ পদে উচ্চ প্রাথমিকের পার্শ্ব শিক্ষকদের সুযোগ দিতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ