Mid Day Meal : রাজ্যে আসছে কেন্দ্রীয় দল, মিড ডে মিল নিয়ে একাধিক জরুরি নির্দেশ ! 

Mid Day Meal



মিড ডে মিলের (Mid Day Meal) চালের ড্রামে ইঁদুর-টিকটিকি মেলায় সাসপেন্ড প্রধান শিক্ষক ও SI. । মালদার এই ঘটনায় স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এবং সাব-ইন্সপেক্টর অফ স্কুলসকে সাসপেন্ড করার নির্দেশ দেয় শিক্ষা দফতর। একই সঙ্গে এক চুক্তি ভিত্তিক কর্মীকে চাকরি থেকে সরিয়ে দেওয়া হয়। আর এই ঘটনা সামনে আসতেই এবার রাজ্যে মিড-ডে মিল পরিদর্শনে আসছে কেন্দ্রীয় টিম এমনটাই জানাযাচ্ছে।

কেন্দ্রীয় দলের ভিজিটের খবর সামনে আসতেই জেলায় জেলায় বিদ্যালয়ের শিক্ষকদের সাথে জরুরি মিটিং ডেকে মিড-ডে মিল নিয়ে একাধিক বিষয়ে পদক্ষেপ নেওয়ার কথা বলা হচ্ছে বলে সূত্রের খবর।

এখনো পর্যন্ত পাওয়া খবরে আগামী 20ই জানুয়ারী থেকে কেন্দ্রীয় প্রতিনিধি দল Mid Day Meal দেখতে আসছে রাজ্যে। আর তাই বেশ কিছু বিষয়ে পদক্ষেপ নিতে বলা হয়েছে জরুরি মিটিং গুলিতে, এমনটাই সূত্রের খবর।

যে বিষয় গুলির উপর জোর দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে-

১) স্কুলে Mid Day Meal লোগো না থাকলে বা অস্পষ্ট থাকলে আগামী 19 তারিখের মধ্যে তা ঠিক করে নিতে হবে।

২) প্রতিটি স্কুলে মিড-ডে-মিলের Weekly Menu Board থাকা আবশ্যিক।

৩) প্রত্যেক Cook-cum-helper কে স্কুলে রান্না-চলাকালীন Gloves, Apron, Mask, Cap ব্যবহার করতে হবে।

৪) প্রতিটি স্কুলে মিড-ডে-মিলের (Mid Day Meal) Cash Book, Stock Register, Test Register & Inspection Register আপ-টু-ডেট থাকা আবশ্যিক। প্রত্যেকটা Register স্কুল ছাড়া অন্য কোথাও না রেখে, যেন স্কুলেই রাখা থাকে, Inspection যিনি করবেন – তিনি চাইলেই সঙ্গে সঙ্গে দেখাতে হবে।

৫) চালের জন্য Rice Container রাখা বাধ্যতামূলক এবং তা যেন পরিষ্কার- পরিছন্ন থাকে। চাল ভালো পরিষ্কার-পরিচ্ছন্ন জায়গায় রাখতে হবে। কোনো নোংরা পোকা-মাকড় ইত্যাদি কোনো কিছু যেন কোনোভাবেই চালের সাথে না মেশে – সেটা নিশ্চিত করতে হবে।

৬) রান্নাঘর প্রতিদিন পরিষ্কার করতে হবে এবং রান্নার আগে বা পরে সমস্ত খাবার ঢেকে রাখতে হবে – যেন কোনোভাবে কোনো নোংরা জিনিস বাচ্চাদের খাবারের সাথে না মেশে।

৭) টয়লেট থেকে শুরু করে সবকিছু পরিস্কার রাখতে হবে। রান্নার হাড়ি, কড়াই ইত্যাদি সব সময় ভালোভাবে ধুয়ে কাজ করতে হবে।

৮) মিডে-ডে-মিল (Mid Day Meal) খাওয়ার আগে বাচ্চাদের হ্যান্ড ওয়াশ যেন সঠিক ভাবে হয়, সেটা খেয়াল রাখতে হবে।

৯) স্কুল শুরুতে প্রার্থনা সভা শেষে স্বাস্থ্য সম্বন্ধিত বিষয় সম্পর্কে আলোচনা করতে হবে এবং বাচ্চাদের Good Habits প্র্যাকটিস করাতে হবে। তাছাড়া স্কুলে Student Week এ হওয়া বিভিন্ন প্রোগ্রাম যেমন – Book Day, Observation Day ইত্যাদির সাদা-কালো / রঙিন ছবি নোটিস বোর্ডে লাগিয়ে রাখবেন।

১০) আগামী 17 তারিখের মধ্যে অভিভাবকদের নিয়ে সভা করতে হবে এবং Mid Day Meal নিয়ে তাদের সাথে আলোচনা করতে হবে। কোনো সমস্যা থাকলে, সেটা আলোচনা করে সমাধান করতে হবে।

১১) আগামীকাল 16 তারিখ থেকে 21 তারিখ পর্যন্ত সমস্ত বিদ্যালয় বিভিন্ন Level থেকে Inspection করা হবে।