Menstrual Leaves: ঐতিহাসিক! প্রথম বিশ্ববিদ্যালয় মহিলা শিক্ষার্থীদের জন্য দেবে মাসিক ছুটি 

Preoid leave




কেরালার একটি বিশ্ববিদ্যালয় ছাত্রীদের মাসিক ছুটির সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়ে ইতিহাস তৈরি করেছে। কোচিন ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (CUSAT) বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের অনুরোধের প্রতিক্রিয়ায় এই পছন্দ করেছে।



বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ বিষয়ে আদেশ জারি করায় ছাত্রীদের দীর্ঘদিনের দাবি পূরণ হয়েছে। পিএইচডি প্রোগ্রাম সহ বিভিন্ন প্রোগ্রামে ভর্তি হওয়া 4,000 এরও বেশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এর থেকে লাভবান হবেন।



ছুটি প্রদানের ডিক্রি অনুসারে, যা 11 জানুয়ারী জারি করা হয়েছিল, বিশ্ববিদ্যালয় প্রতি সেমিস্টারে ক্লাস থেকে অতিরিক্ত 2% মহিলা শিক্ষার্থীদের অনুপস্থিতি মঞ্জুর করার সিদ্ধান্ত নিয়েছে।



শুধুমাত্র 75% উপস্থিতির হার সহ ব্যক্তিরা বর্তমানে সেমিস্টার পরীক্ষা দিতে পারবেন। উপস্থিতি এর চেয়ে কম হলে উপাচার্যের কাছে একটি আবেদন করতে হবে এবং একটি মেডিকেল সার্টিফিকেট উপস্থাপন করতে হবে।



ছাত্রদের শুধুমাত্র মাসিক ছুটির জন্য একটি আবেদন জমা দিতে হবে; একটি মেডিকেল সার্টিফিকেট প্রয়োজন হয় না।



স্টুডেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়ার নেতৃত্বে, বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়ন দাবি করেছিল যে বিশ্ববিদ্যালয়কে মাসিক ছুটির অনুমতি দেওয়া উচিত।



রাজ্যের জন্য আরেকটি প্রথম, কেরালার মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয় গত মাসে তাদের ডিগ্রি এবং স্নাতকোত্তর শিক্ষার্থীদের তাদের কোর্স চলাকালীন 60 দিনের মাতৃত্বকালীন ছুটি প্রদান করতে সম্মত হয়েছে।