Face Authentication: 

Face Authentication



গ্রাহকদের নগদের নিরাপত্তার স্বার্থে এবার নয়া ব্যবস্থা আসছে ব্যাঙ্কিং সেক্টরে। গ্রাহকরা এখন কেবল তাদের পরিচয় যাচাই করেই ব্যাঙ্ক থেকে টাকা তুলতে পারবেন। মুখের প্রমাণ ও চোখের আইরিস স্ক্যানিংও করার পরিকল্পনা চলছে বলে খবর। রিপোর্টে বলা হয়েছে,নগদ লেনদেনে নিরাপত্তা আরও জোরদার করতে কিছু ব্যাঙ্ক এই সিদ্ধান্ত নিতে চলেছে। ফলে কর ফাঁকি বন্ধ হতে পারে।



রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে,বার্ষিক সীমা ছাড়িয়ে যাওয়া লেনদেনের ক্ষেত্রে ব্যাঙ্কগুলিকে আইরিস স্ক্যান ও ফেস অথেন্টিকেশন ব্যবহার করার অনুমতি দিয়েছে। কিছু বড় লেনদেনের জন্য ফেস অথেন্টিকেশন ও চোখের স্ক্যানিংয়ের জন্য বলা হয়েছে। তবে জানা যাচ্ছে এই যাচাইকরণ সবার জন্য নয়। তাঁদের প্যান কার্ড থাকবে না তাদের যাচাই করেই লেনদেন করতে হবে‌।



আরো জানা যাচ্ছে, কোনো গ্রাহক বার্ষিক ২০ লক্ষের বেশি লেনদেন করলে তাঁর যাচাই হতে পারে। সেক্ষেত্রে আগে থেকেই ব্যাঙ্কে আধার কার্ড জমা করা যেতে পারে। ডিসেম্বরে অর্থ মন্ত্রক ইউআইডিএআই-এর একটি চিঠিতে ব্যাঙ্কগুলিকে এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছিল। মন্ত্রক বলেছে,টাকা তোলার পরিমাণ ছাড়িয়ে গেলেই ফেসিয়াল রেকগনিশন ও আইরিস স্ক্যানিংয়ের মাধ্যমে যাচাইকরণ করা উচিত ব্যাঙ্কগুলির। একজন ব্যক্তির ফিঙ্গারপ্রিন্ট যাচাইকরণ ব্যর্থ হলে তিনি আর সেই ক্ষেত্রে টাকা তুলতে পারবেন না। UIDAI-এর তরফে বলা হয়েছে, যদি কোনও গ্রাহক ফেস রিকগনিশন দিতে অস্বীকার করেন, তবে ব্যাঙ্কগুলি তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে।