মৌনী অমাবস্যা, Mauni Amavasya


Mauni Amavasya



মাঘ মাসের অমাবস্যা তিথিকে মৌনী অমাবস্যা (Mauni Amavasya 2023) বলা হয়। শোনা যায়, ঋষি মনু (Manu Rishi) এই দিন জন্মগ্রহণ করেছিলেন এবং তাঁর নাম থেকেই 'মৌনী' (Mauni) নামটা এসেছে। সে জন্যে এই অমাবস্যাকে 'মৌনী অমাবস্যা' বলা হয়।



ভারতবর্ষের বিভিন্ন স্থানে বিভিন্ন আচার ও অনুষ্ঠানের মধ্য দিয়ে মৌনী অমাবস্যা পালিত হয়। এই দিন তীর্থ স্নানের আয়ােজনও করা হয়। বিশ্বাস স্নানের পর তিল, তেল,কম্বল, কাপড় আর ধনের দান করলে প্রচুর পুণ্য হয়। যাঁদের রাশিতে শনির প্রভাব বেশি তারা এই দিনে দানধ্যান করলে লাভবান হন।


মৌনী অমাবস্যার (Mauni Amavasya 2023) দিন পূণ্যার্থীরা অনেক ভােরে ঘুম থেকে উঠে গঙ্গাস্নান করেন। যদি কেউ গঙ্গানদীতে গিয়ে স্নান না করতে পারেন, সেক্ষেত্রে বাড়িতে গঙ্গাজল মিশ্রিত জল দিয়ে স্নান করেন। বিশ্বাস করা হয় এদিন গঙ্গাস্নানে সকল পাপের ক্ষয় হয়।


এদিন ভক্তরা ব্রহ্মা বন্দনা করেন এবং গায়ত্রী মন্ত্র পাঠ করেন। গঙ্গাস্নানের পর ভক্তরা ধ্যান করেন। মৌনী অমাবস্যার দিন সকল প্রকার পাপ কাজ থেকে নিজেকে দূরে রাখতে হয়।


এই দিন স্নান করার সময় মৌনব্রত ধারণ করে জপমন্ত্র পাঠ করে পূজা অর্চনার সময় অবধি তা বজায় রাখা উচিত। এতে চিত্ত শুদ্ধ হয়, পাশাপাশি আত্মার সঙ্গে পরমাত্মার মিলনের পথ প্রশস্ত হয়। মৌন ও সংযম পালন করা হয় এই অমাবস্যার বিশেষ তিথিতে।


কবে মৌনী অমাবস্যা


এবার মৌনী অমাবস্যার (Mauni Amavasya 2023) তারিখ নিয়ে মানুষের মনে প্রশ্ন রয়েছে। পঞ্চগ অনুসারে, অমাবস্যা তিথি 21 জানুয়ারি সকাল 06.17 টা থেকে 22 জানুয়ারী সকাল 02.22 টা পর্যন্ত হবে। উদয় তিথি অনুসারে, মৌনী অমাবস্যা উপবাস শুধুমাত্র 21শে জানুয়ারি পালন করা হবে।