Lift-Off International Film Festival : আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নির্বাচিত সৌমিতা সাহার বন্দেমাতরম

ইংল্যান্ডে আয়োজিত লিফট অফ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নির্বাচিত সৌমিতা সাহার বন্দেমাতরম

Lift-Off International Film Festival
সৌমিতা সাহা



ইংল্যান্ডের চলচ্চিত্র উৎসবে ভারতের জাতীয় গান বাজার বিষয়টি কল্পনা করলেই জাগে এক আলাদা শিহরণ। এমনটা ঘটিয়েছেন বাংলার মেয়ে, সহ শৈনিক আরো দুই বঙ্গ সন্তান।

বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যেমন স্থান পায় কিছু উৎকৃষ্ট মানের সৃজশীল চলচ্চিত্র তেমনই সাঙ্গীতিক চলচ্চিত্র মিউজিকল ফিল্ম বিভাগে স্থান করে নেয় কিছু অসাধারণ মিউজিক ভিডিও। অর্থাৎ 'মিউজিক্যাল ফিল্ম' বলে চলচ্চিত্রের একটি আলাদা বিভাগ স্বীকৃতি পেয়ে আসছে বিগত কয়েক বছর ধরে। 

ইংল্যান্ডে পাইনউড স্টুডিও দ্বারা আয়োজিত 'লিফট অফ ফিল্ম মেকার সেশন' ২০২৩ এমনই এক বিখ্যাত চলচ্চিত্র উৎসব। এর আগে কয়েকজন ভারতীয় পরিচালকের তৈরি সিনেমা নির্বাচিত হয়েছে এই চলচ্চিত্র উৎসবে। তবে এই বছর মিউজিক ভিডিও অর্থাৎ মিউজিক্যাল ফিল্ম বিভাগে নির্বাচিত হয়েছে বাংলার স্বনাম ধন্যা গায়িকা ও চিরকর সৌমিতা সাহার মিউজিক ভিডিও বন্দেমাতরম মন্ত্র গান। 

২০২২ সালের ১৫ই আগস্ট মেলা টিউনস্ থেকে প্রকাশ পায় এই গান ও তার মিউজিক ভিডিও। উলেখ্য বন্দেমাতরম মন্ত্র গান বঙ্কিম চন্দ্র
চট্টোপধ্যায় রচিত রবি ঠাকুরের সুরে গানটি গেয়েছিলেন শিল্পী। বাদ্য যন্ত্র ও সঙ্গীতায়জন করেন অরিন্দম ভদ্র। ভিডিওটি ভারতের বিভিন্ন স্থানে সযত্নে তোলেন আগ্নিভ চ্যাটার্জী। পেশায় স্থপতি সৌমিতার এই কর্মকাণ্ডে যোগ দিয়েছেন সফ্ট ওয়ের ইঞ্জিনিয়ার স্বামী আগ্নিভ চ্যাটার্জী।

ভিডিওর মূল আকর্ষণ শিল্পীর তুলিতে 'ভারত মাতা' অর্থাৎ দেশ মাতৃকার ছবি ক্যানভাসে স্পষ্ট হয়ে ওঠা। এই ভিডিওটি যেমন দেশে অগুনতি প্রশংসা লাভ করেছে, তেমনই শিল্পীর তুলিতে ফুটে ওঠা ভারত মাতার ছবি প্রদর্শিত হয়েছে ভারতের সীমা ছাড়িয়ে সুদূর ভেনিজুয়েলাতে। তবে ইংল্যান্ডের লিফট অফ ফিল্ম ফেস্টিভেলে ভারতীয় শিল্পীর মিউজিক্যাল ফিল্ম নির্বাচিত হাওয়া অত্যন্ত গৌরবের বিষয়। তবে তার চেয়ে বেশি গৌরবের " জাতীয় গান" বন্দেমাতরমের স্থান পাওয়া। শিল্পীর কথায় " আমার কাছে লিফট অফ চলচ্চিত্র উৎসবের জন্য নির্বাচিত হাওয়া অপরিসীম আনন্দের বিষয়। তার চেয়ে অনেক বেশি আনন্দের গোটা বিশ্ব যেই চলচ্চিত্র উৎসবে অংশ নিচ্ছে আমি সেই উৎসবে যোগ দিতে পেরেছি বন্দেমাতরম এর হাত ধরে, বঙ্কিম চন্দ্রের হাত ধরে, রবি ঠাকুরের হাত ধরে, এর চেয়ে বেশি আমার কিছু চাওয়ার নেই। এটি অনেক বড় পাওনা।" 


সৌমিতা আরো জানান, " গানটি ২০০৭ সালে আমায় সেখান আমার বাবা সংগীতজ্ঞ স্বপন সাহা, আমি ২০২২র জুন মাসে এ আয় কাজে হাত দিই। এটি সম্পূর্ণ ভাবে, আমাদের তিনজনের প্রজেক্ট, বুম্বা দা ও অগ্নিভ এই কাজের পিছনে যে অক্লান্ত পরিশ্রম করেছেন তার ফল স্বরূপ আমরা যে এই চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হয়েছি, এটি অনেক বড় পাওনা। "

গানটির সংগীতায়োজন করেছেন অরিন্দম ভাদ্র ( বুম্বা ) ও ক্যামেরায় ছিলেন অগ্নিভ চ্যাটার্জী।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ