Supreme Court: Cinema Theaters Can Prohibit Outside Food Articles

Supreme Court



সিনেমা হলের অভ্যন্তরে খাবার ও পানীয় বিক্রি নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত দিল সুপ্রিম কোর্ট। আদালত জম্মু হাইকোর্টের নির্দেশ খারিজ করে দিয়েছে যাতে বাইরের খাবার সিনেমা হলে নেওয়া যায়। শীর্ষ আদালত বলেছে যে হল পরিচালনা সিনেমা হলের ভিতরে খাবার এবং পানীয় বিক্রির শর্তাবলী নির্ধারণ করার সম্পূর্ণ অধিকারী। একজন সিনেমা দর্শকের কাছে থিয়েটারের ভিতরে উপলব্ধ খাবার এবং পানীয় কেনা বা না কেনার বিকল্প রয়েছে।

সুপ্রিম কোর্ট শুনানির সময় বলেছিল যে সিনেমা হল কোনও জিম নয়, যেখানে আপনার পুষ্টিকর খাবার দরকার। এটি একটি বিনোদনের জায়গা। সিনেমা হল ব্যবস্থাপনা ব্যক্তিগত সম্পত্তি।

আসলে, জম্মু ও কাশ্মীর হাইকোর্ট তার আদেশে হলের বাইরের খাবার এবং পানীয় নিয়ে যাওয়ার অনুমতি দিয়েছে। এখন সুপ্রিম কোর্ট তা বাতিল করে বলেছেন, এই আদেশ দিতে গিয়ে হাইকোর্ট তার এক্তিয়ার লঙ্ঘন করেছে।

জম্মু ও কাশ্মীর সিনেমা হল অনার্স অ্যাসোসিয়েশনের তরফে সুপ্রিম কোর্টে একটি পিটিশন দায়ের করা হয়েছে। এতে জম্মু ও কাশ্মীর হাইকোর্টের আদেশকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করা হয়। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পিএস নরসিমার বেঞ্চ এই বিষয়ে শুনানি করেন।