Covid 19 : করোনা আবারও তাণ্ডব চালাচ্ছে বিশ্বের অনেক দেশে, ভারতে কী অবস্থায়, জানুন বিস্তারিত

Covid 19



চীনসহ বিশ্বের সব দেশে আবারও তাণ্ডব চালাচ্ছে করোনা। নভেম্বরের শুরু থেকে হঠাৎ করেই বিশ্বব্যাপী করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে। হাসপাতালগুলো রোগীতে পূর্ণ এবং মৃতের সংখ্যা আবার রেকর্ড ভাঙছে। অন্যদিকে, ভারতে কমছে করোনা আক্রান্তের সংখ্যা।


রোববার শেষ হওয়া সপ্তাহে দেশে করোনার কারণে মাত্র ১২ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে, গত তিন দিনে একটিও মৃত্যুর ঘটনা প্রকাশ্যে আসেনি। 2020 সালের মার্চ থেকে এটি দৈনিক মৃত্যুর ক্ষেত্রে সর্বনিম্ন। একই সময়ে, গত সপ্তাহে করোনার 1103 টি নতুন কেস নথিভুক্ত হয়েছে। 23-29 মার্চ, 2020 প্রথম লকডাউনের পর এটি সর্বনিম্ন। সেই সপ্তাহে, 736 টি নতুন কেস সনাক্ত করা হয়েছিল, পরের সপ্তাহে এই সংখ্যাটি বেড়ে 3,154-এ পৌঁছেছে। পরিসংখ্যান অনুসারে, গত সপ্তাহে (ডিসেম্বর, 12-18) গত সাত দিনে করোনার ক্ষেত্রে 19% হ্রাস পেয়েছে।






গত পাঁচ মাস ধরে দেশে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা কমছে। সাপ্তাহিক ভিত্তিতে, 18-24 জুলাই থেকে পতন শুরু হয়েছিল। এরপর দেশে ১ লাখ ৩৬ হাজার নতুন মামলা নথিভুক্ত হয়। তারপর থেকে সব সপ্তাহেই মামলা কমেছে। গত সপ্তাহে 12টি মৃত্যুও মার্চ 2020 (16 থেকে 22 মার্চ) থেকে সর্বনিম্ন ছিল।






অন্যদিকে এশিয়া, ইউরোপসহ অনেক দেশেই করোনার ক্ষেত্রে ব্যাপক বৃদ্ধি দেখা গেছে। ২ নভেম্বর গ্লোবাল কেস ছিল ৩.৩ লক্ষ। এরপর থেকে তা ক্রমাগত বেড়েই চলেছে। 18 ডিসেম্বর, এই সংখ্যা 55 শতাংশ বেড়ে 5.1 লাখে পৌঁছেছে।






জাপানে করোনা আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। গত সাত দিনে এখানে দশ লাখের বেশি মামলা নথিভুক্ত হয়েছে। এটি আগের সপ্তাহের থেকে 23% লাফ। দেশটিতে এই সপ্তাহে 1,600 টিরও বেশি মৃত্যুর খবর পাওয়া গেছে, যা প্রায় 19 শতাংশের বেশি। একই সময়ে, দক্ষিণ কোরিয়া গত সপ্তাহে 450,000 টিরও বেশি নতুন কেস রিপোর্ট করেছে, যা আগের সপ্তাহের থেকে 9% বেশি। এছাড়া ব্রাজিল, জার্মানিতেও আক্রান্তের সংখ্যা বাড়ছে। হংকং এবং তাইওয়ানের মতো দেশে এক লাখ নতুন কেস রিপোর্ট করা হয়েছে।