China : চীনে করোনার বিস্ফোরণ, সাংহাইয়ে এক কোটির বেশি আক্রান্তের সম্ভাবনা

China
China

চীনে করোনার বিস্তার সারা বিশ্বের উদ্বেগ বাড়িয়েছে, যদিও চীন সরকার করোনা সংক্রমণ সংক্রান্ত প্রকৃত পরিসংখ্যান আড়াল করার চেষ্টা করছে, তবে কিছু মিডিয়া রিপোর্টে ভয়াবহ ছবি চীনের বর্তমান পরিস্থিতি বলে দিয়েছে। একই সাথে, চীন সরকার সাংহাইয়ের হাসপাতালগুলিকে সামনের কঠিন দিনগুলির জন্য প্রস্তুত থাকতে বলেছে।


মিডিয়া রিপোর্ট অনুযায়ী, আগামী কয়েক সপ্তাহের মধ্যে সাংহাইয়ে এক কোটিরও বেশি মানুষ সংক্রমিত হবে। চীনের রাজধানী বেইজিং করোনভাইরাস দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে, যেখানে এখন সাংহাই কোভিড দ্বারা খারাপভাবে প্রভাবিত হওয়ার খবর সামনে এসেছে। করোনা বিধিনিষেধের কারণে জনগণ নিজ সরকারের বিরুদ্ধে রাস্তায় নেমে এসেছে, যার কারণে চলতি মাসে সরকার জিরো করোনা নীতি শিথিল করলেও তার পর এখন চীনে করোনা বিস্ফোরণের পরিস্থিতি তৈরি হয়েছে।


চীনের বেইজিং, গুয়াংজু, শেনজেন এবং সাংহাইয়ের মতো শহরগুলির অবস্থা খুবই খারাপ। ব্লুমবার্গের মতে, চীনে মহামারীর ক্রমবর্ধমান চাপের পরিপ্রেক্ষিতে জনগণকে বলা হচ্ছে যে এটি মৌসুমী ফ্লুর মতো এবং নতুন ওমিক্রন ফর্ম খুব বিপজ্জনক নয়। এপিডেমিওলজিস্ট ঝং নানশান এমনকি বলেছেন যে ওমিক্রন ভাইরাস একটি সাধারণ সর্দি ছাড়া আর কিছুই নয়, তাই আতঙ্কিত হবেন না। শূন্য-কোভিড নীতি শিথিল করা হলেও, হাসপাতালগুলিতে শয্যা কম পড়তে শুরু করেছে এবং মর্গগুলির পরিস্থিতি ভয়াবহ।


সরকারি তথ্য অনুযায়ী, গত তিন দিনে চীনে করোনা ভাইরাসে কেউ মারা যায়নি। সরকারি পরিসংখ্যানে 2019 সাল থেকে মৃতের সংখ্যা মাত্র 5,241 জন। সাংহাইয়ের ডেইজি হাসপাতাল বুধবার তার অফিসিয়াল ওয়েচ্যাট অ্যাকাউন্টে বলেছে যে শহরে বর্তমানে 5.4 মিলিয়নেরও বেশি করোনা আক্রান্ত রয়েছে, যার সংখ্যা মাসের শেষে 12.5 মিলিয়নে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে।