DA Case Update : রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ  2022


da case update



wb news : আগামী সোমবার সুপ্রিম কোর্টে ডিএ (Dearness Allowance) মামলার শুনানির কথা জানা যাচ্ছিলো, তবে শেষ পাওয়া খবরে সুপ্রিম কোর্টে ডিএ মামলা উঠতে পারে ২ ডিসেম্বর। অর্থাৎ রাজ্য যে SLP দায়ের করেছে (DA Case) তার শুনানি আগামী ২ ডিসেম্বর শুক্রবার সুপ্রিম কোর্টে হওয়ার সম্ভাবনা আছে। তবে তার আগেই, ৩০ নভেম্বর কলকাতা হাইকোর্টে এই ডিএ (Dearness Allowance) মামলার শুনানি রয়েছে।


প্রসঙ্গত কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের ডিএ (Dearness Allowance) সংক্রান্ত মামলার (DA Case) রায়কে চ্যালেঞ্জ জানিয়ে রাজ্য সরকার গত ৩ নভেম্বর সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন (SLP) দাখিল করে। ওই পিটিশনে কিছু ত্রুটি থাকায় রাজ্য সরকারের পক্ষে পুনরায় ওই ত্রুটিগুলি সংশোধন করা হয়। এদিকে সরকারি কর্মী সংগঠনগুলি ডিএ সংক্রান্ত (DA Case) ব্যাপারে আদালত অবমাননার যে মামলা করেছে, আগামী ৩০ নভেম্বর হাইকোর্টের ডিভিশন বেঞ্চে তার শুনানির নির্ধারিত দিন আছে ।


কলকাতা হাইকোর্টে ডিএ সংক্রান্ত (DA Case) আদালত অবমাননার মামলায় রাজ্য সরকার যুক্তি দেখিয়েছে যে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করা হয়েছে। যদিও হাইকোর্ট স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, আগামী ৩০ নভেম্বরের মধ্যে শীর্ষ আদালতে স্পেশাল লিভ পিটিশন দায়েরের প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।


রাজ্যের দাবির প্রেক্ষিতে হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ স্পষ্টভাবে জানায়, সুপ্রিম কোর্টের নির্দিষ্ট কোনও নির্দেশ না থাকলে সংশ্লিষ্ট মামলার শুনানি চালিয়ে যেতে পারে হাইকোর্ট।


বিচারপতিরা স্পষ্ট বার্তা দেন, সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করা হয়েছে, সেই যুক্তি দেখিয়ে অনন্তকাল হাইকোর্টে মামলার শুনানি পিছিয়ে দেওয়া যাবে না। সুপ্রিম পিটিশন দাখিল সম্পূর্ণ করার কথা বলেন অবিলম্বে। এ জন্য ৩০ নভেম্বর পর্যন্ত সময় সীমা দেওয়া হয়।


ফলে সরকারি কর্মচারি সংগঠন আশা করছেন, ডিএ (Dearness Allowance) সংক্রান্ত আদালত অবমাননার মামলায় (DA Case) কলকাতা হাইকোর্ট স্টে অর্ডার দিতে পারবেন না।