PSLV-C54 সফলভাবে কক্ষপথে পৃথিবী পর্যবেক্ষণ উপগ্রহ স্থাপন করেছে ISRO

ISRO PSLV C54



শনিবার ইসরো-এর একটি পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল সফলভাবে পৃথিবী পর্যবেক্ষণ উপগ্রহ (ওশানস্যাট) কে সূর্য-সিঙ্ক্রোনাস কক্ষপথে স্থাপন করেছে, শনিবার ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে। 44.4 মিটার লম্বা রকেটটি 25.30-ঘণ্টার কাউন্টডাউন শেষে এই মহাকাশবন্দরের সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে সকাল 11.56 টায় একটি পূর্বনির্ধারিত সময়ে উত্তোলন করা হয়েছিল।



PSLV-C54 উত্তোলনের প্রায় 17 মিনিট পরে অভিপ্রেত কক্ষপথে পৌঁছানোর পর, আর্থ অবজারভেশন স্যাটেলাইট বা ওশানস্যাট সফলভাবে রকেট থেকে আলাদা হয়ে যায়। একটি টুইট বার্তায় ISRO বলেছে, "PASLV-C54/EOS-06 মিশন: EOS-06 মহাকাশযান বিচ্ছেদ সফল হয়েছে। মহাকাশযানের স্বাস্থ্য স্বাভাবিক রয়েছে। মিশনটি অব্যাহত রয়েছে।"




বিজ্ঞানীরা অন্যান্য সহ-যাত্রী স্যাটেলাইটগুলিকে একটি ভিন্ন কক্ষপথে স্থাপন করতে রকেটটিকে নীচে নামিয়ে দেবেন যা দুই ঘন্টার সময়কালের মধ্যে ঘটবে বলে আশা করা হচ্ছে। মিশন কন্ট্রোল সেন্টারে তার ভাষণে, ISRO চেয়ারম্যান এস সোমানাথ বলেছেন, "আমি খুব সুনির্দিষ্টভাবে ইওএস-06 (আর্থ অবজারভেশন স্যাটেলাইট) এর সফল সাফল্য ঘোষণা করতে পেরে সত্যিই আনন্দিত।"



"আমরা এও লক্ষ্য করেছি যে এই মিশনে রকেটের সমস্ত পর্যায়ে এবং কার্যকারিতা অত্যন্ত ভাল ছিল। এবং PSLV-এর পুরো দলকে তার দীর্ঘ যাত্রার সিরিজে আরেকটি সফল মিশন করার জন্য অভিনন্দন," তিনি বলেছিলেন।




বিজ্ঞানীরা আসলে 11.56 মিনিটে উত্তোলনের পর 1,032 সেকেন্ডে আর্থ অবজারভেশন স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা করেছিলেন। রকেটটি সফলভাবে স্যাটেলাইটটিকে প্রায় 742 কিলোমিটার উচ্চতায় 1,033 সেকেন্ডে স্থাপন করেছে, তিনি যোগ করেছেন।