krishok bondhu, কৃষক বন্ধু প্রকল্প , krishok bondhu status, krishok bondhu prokolpo

কৃষক বন্ধু প্রকল্প



মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্ক প্রসূত প্রকল্প 'কৃষক বন্ধু' (Krishak Bandhu) । রাজ্যের কৃষকদের সুবিধার জন্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কৃষকবন্ধু প্রকল্প ২০২০ সালে প্রচলন করেন। এই প্রকল্পের সহায়তায় সকল কৃষকের জন্য কৃষিক্ষেত্রে ফসল বীমার সহায়তা ছাড়াও পারিবারিক বীমা প্যাকেজ, ডেথ প্যাকেজ ইত্যাদি সুবিধা প্রদান করা হয়।




ইতিমধ্যে কৃষক বন্ধু প্রকল্প বাস্তবায়নের সাথে সাথে আবেদনকারীরা আর্থিক সুবিধা পেয়েছেন। তবে অনেক ভুয়ো তথ্য দিয়ে টাকা তোলায় বা তথ্যের গরমিল থাকায় অনেক অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেছে। সঠিক তথ্য দিয়ে পুনরায় কৃষক বন্ধু প্রকল্পে নাম নথিভুক্ত করতে হচ্ছে এক্ষেত্রে। 


প্রকল্পের সুবিধা (Benefit of the scheme)-
  • প্রকল্প অনুযায়ী প্রত্যেক সুবিধাভোগীকে ২,০০,০০০ টাকার জীবন বীমা (Life Cover Insurance) প্রদান করা হবে।
  • প্রকল্পটি বাস্তবায়নের সময়কালে দুর্ঘটনাক্রমে কোন কৃষকের মৃত্যু হলে তার পরিবারকে পূর্ণ বীমার টাকা সরবরাহ করা হবে।
  • ক্রপ কভার ইন্সিওরেন্স অর্থাৎ ফসলের বীমার টাকা দুটি কিস্তিতে সুবিধাভোগীদের দেওয়া হবে।
  • কৃষকের মৃত্যুর ১৫ দিনের মধ্যে বীমার টাকা সরবরাহ করা হবে।
  • ফসল বীমার জন্য প্রিমিয়ামও রাজ্য সরকার এই প্রকল্পের আওতায় থাকা সকল সুবিধাভোগীকে প্রদান করবে।
  • খারিফ এবং রবি মরসুমে দু'টি কিস্তিতে একর প্রতি ১০,০০০ টাকা সুবিধাভোগীদের প্রদান করা হবে।




আবেদনের জন্য প্রয়োজনীয় নথি (Important Document)-
  • আগ্রহী আবেদনকারীদের তাদের বাসস্থানের নথি জমা দিতে হবে।
  • রাজ্য সরকার ঘোষণা করেছে যে ১৮-৬০ বছর বয়সের মধ্যে সকল আবেদনকারী এই বীমার সুবিধা পেতে পারেন, তাই তাঁদের বয়সের প্রমাণপত্র জমা দিতে হবে।
  • প্রার্থীদের পরিচয়পত্রের প্রমাণ স্বরূপ তাদের ভোটার বা আধার কার্ডের অনুলিপি জমা দিতে হবে।
  • সমস্ত আর্থিক স্থানান্তর ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে হবে। সুতরাং, আবেদনকারীদের অবশ্যই তাদের ব্যাংক অ্যাকাউন্ট সম্পর্কিত বিশদ জমা দিতে হবে।


কৃষক বন্ধু প্রকল্প অনলাইন নিবন্ধন ফর্ম এবং লগ ইন প্রক্রিয়া –


এখনো পর্যন্ত অনলাইনে ফর্ম ফিলাপ শুরু করা হয়নি, অফলাইনে এবং 'দুয়ারে সরকার' শিবিরের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া হচ্ছে।
অফলাইন আবেদনের জন্য ফর্ম download করতে চাইলে ক্লিক করুন- PDF

আপনার নাম বা অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায়নি তো ? 

কৃষক বন্ধু প্রকল্পে আপনার নাম রয়েছে কিনা তা দেখতে পারবেন অনলাইনেই, শুধুমাত্র আপনার ভোটার কার্ডের নাম্বার দিয়ে।


আপনার নাম দেখার জন্য প্রথমেই আপনাকে অফিসিয়াল ওয়েবসাইট https://krishakbandhu.net/–এ লগ ইন করতে হবে।হোম পেজ আসবার পর 'নথিভুক্ত কৃষকের তথ্য নামে একটি ট্যাব পাবেন। এখানে ক্লিক করে আপনার ভোটার কার্ডের নাম্বার দিয়ে দেখে নিতে পারবেন আপনার নাম নথিভুক্ত রয়েছে কিনা, কত একর জমি নথিভুক্ত হয়েছে ইত্যাদি যাবতীয় তথ্য।



রাজ্যের কৃষক বন্ধু প্রকল্পের (krishak bandhu scheme) সুবিধাভোগীদের অ্যাকাউন্টেও তৈরি হয়েছে সমস্যা। অনেকের অ্যাকাউন্টেই দেখা যাচ্ছে ডিলিটেড লেখা।




এবার এই সমস্যার সমাধানে বাংলার কৃষক বন্ধু (krishak bandhu) প্রকল্পের কৃষকদের eKYC করা হবে বলে জানা যাচ্ছে। ইতিমধ্যে পূর্ব মেদিনীপুরে শুরু হয়ে গেছে eKYC প্রক্রিয়া। তবে অনলাইনে নয়, এই প্রক্রিয়ার জন্য কৃষক কে যেতে হবে এলাকার কৃষি অফিসে।




কৃষকের আধার কার্ড, ভোটার কার্ড, জমির খতিয়ান নিয়ে যেতে হবে নির্দিষ্ট কৃষি অফিসে। তবে কোন এলাকায় কোনদিন যেতে হবে তা প্রতিটি জেলা থেকেই জানিয়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে।




কৃষক বন্ধু প্রকল্পে (krishak bandhu) আপনার অ্যাকাউন্ট সম্পর্কে জানতে https://krishakbandhu.net/ এই লিঙ্কে ক্লিক করে 'নথিভুক্ত কৃষকের জন্য ' অপশনে ক্লিক করে, আপনার ভোটার আইডি নাম্বার দিয়ে সার্চ করুন।