Latest Online Bengali News Portal

Click Here

Breaking

Tuesday, October 04, 2022

Vijay Dashami 2022 Time : কখন বিজয়া দশমী ? কখন সিঁদূর খেলা ? জানুন সময়

Vijay Dashami 2022 Time : কখন বিজয়া দশমী ? জানুন  সময় 


Vijay Dashami 2022 Time



দশমী তিথিকে বিজয়া দশমী বলে। এ দিন দেবী সপরিবারে ফিরে যান কৈলাসে। মাকে প্রদক্ষিণ করা সন্তানের স্বাভাবিক রীতি। মা আমাদের ছেড়ে কোথাও যেতে পারবেন না। এই আমাদের আকাঙ্ক্ষা।


মাকে প্রদক্ষিণ করে ভক্তরা স্তব করতে থাকে, ‘হে জননী, পুত্র-আয়ু-ধন বৃদ্ধির জন্য তোমার পূজা হলো। আজ দশমীতে পূজাশেষে যেখানে নিরাকার পরমব্রহ্ম আছেন সেখানে তুমি যাও। আমাদের সুখ দান করার জন্য আবার এসো, শত্রুর দর্প বিনাশ করার জন্য পুনরায় আগমন কোরো। আমাদের পূজায় সন্তুষ্ট হয়ে তুমি নিজের স্থানে যাও। এক বছর গেলে তুমি আবার এসো। জয়ন্তী বৃক্ষে তোমার পূজা হলো, তুমি সর্বত্র আমাদের জয়ী করো। তুমি সংসার-বন্ধনমুক্তির জন্য কৃপা করো। অশোক বৃক্ষে তুমি ছিলে। তুমি আমাদের শোকরহিত করো। মানবৃক্ষে তোমার পূজা হলো, তুমি আমাদের সর্বত্র মান ও সুখ দাও। ধানরূপে তোমার পূজা হলো, তুমি লোকের প্রাণ ধারণ কর, আমাদের প্রাণে শান্তি দিয়ে প্রাণ ধারণ করাও। হে পরমেশ্বরী, আমরা তোমার দাস। জ্ঞানভক্তি বৃদ্ধির জন্য তোমাকে জলে স্থাপন করা হলো।’




দশমীতে তাই বিসর্জন। প্রতিমা থেকে ঘটে এবং ঘট থেকে ভক্তের হৃদয়ে। ভক্তের হৃদয়ে অধিষ্ঠিত হয়ে তিনি তাদের অসুরের আক্রমণ থেকে রক্ষা করবেন। মাকে হৃদয়ে অনুভব করে আনন্দে ভক্তরা পরস্পর কোলাকুলি করে। পরস্পর আপন বোধ করে। এত দিন অন্তরে হিংসা, গর্ব, নিন্দা, ক্রোধ নামক অসুর থাকায় সকলকে আপন বোধ করতে পারেনি। এবার সেসব অসুর ধ্বংস হলো মায়ের কৃপায়। সমস্ত ভেদ উঠে গেল।



শ্রীরামকৃষ্ণ যেমন বলতেন, ‘ভক্তিতে সব জাতিভেদ উঠে যায়। ভক্তের কোনো জাত নেই।’ তাই সকলেই আমরা আপন। বিজয় হলো আসুরিক শক্তির ওপর দৈব শক্তির। মা দুর্গার নামও তাই বিজয়া।


৪ অক্টোবর দুপুর ২টো ২০ মিনিট থেকে দশমী (Vijay Dashami 2022) তিথি শুরু হচ্ছে। এর পর ৫ অক্টোবর দুপুর ১২টায় দশমী তিথি ছেড়ে যাবে। ৫ অক্টোবর উদয়া তিথি থাকায় এ দিনই বিজয়া দশমী পালিত হবে। সনাতন ধর্মে যে কোনও উৎসব উদয়া তিথিতে পালন করার প্রথা রয়েছে। তাই এ বছর দশমী ৫ অক্টোবর পালিত হবে।


দশহরাকে অধর্মের ওপর ধর্মের বিজয় রূপে মনে করা হয়। তাই একে বিজয়া দশমী (Vijay Dashami 2022) বলা হয়ে থাকে। অহংকারী রাবণের পতনের দিকে দৃষ্টি আকর্ষণ করে বিজয়া দশমী। রাবণ বধের পর এই তিথিটি অসত্যের ওপর সত্যের জয়ের উৎসব হিসেবে পালিত হয়।


রাবণ বধ ছাড়াও, শাস্ত্র মতে এদিন দুর্গা মহিষাসুরের অত্যাচার থেকে দেবতাদের মুক্তি দেন। বিজয়াদশমীর উৎসব কাম, ক্রোধ, মোহ, লোভ, অহংকার, হিংসার মতো অভ্যাস থেকে দূরে থাকার অনুপ্রেরণা দেয়। অন্য দিকে এ দিনই কৈলাসে গমন করেন উমা। তাঁকে বরণ করে বিদায় জানানো হয়। দুর্গাকে বরণ করার পর সিঁদূর খেলায় মেতে ওঠেন সকল মহিলারা।

18 comments:

  1. শুভ বিজয়া দশমী 🙏🙏

    ReplyDelete
  2. Dekhte dekhte pujo ses 😓😓

    ReplyDelete
  3. প্রয়োজনীয় তথ্য

    ReplyDelete
  4. Valoi ager theke time tah jene gelam. Thanks

    ReplyDelete
  5. বাড়ির বড়দের জন্য রইলো আমার সশ্রদ্ধ প্রণাম ছোটদের জন্য রইলো আমার বুক ভরা ভলোবাসা

    ReplyDelete
  6. শুভ বিজয়া দশমী🙏🙏

    ReplyDelete
  7. Aache bochor aber hbe

    ReplyDelete
  8. শুভ বিজয়া দশমী সবাইকে

    ReplyDelete
  9. শুভ বিজয়া দশমী

    ReplyDelete
  10. শুভ বিজয়া দশমী

    ReplyDelete
  11. শুভ বিজয়া দশমীর শুভেচ্ছা

    ReplyDelete
  12. প্রয়োজনীয় তথ্য

    ReplyDelete
  13. প্রয়োজনীয় তথ্য

    ReplyDelete
  14. শুভ বিজয়া দশমীর শুভেচ্ছা রইল 🌼🙏🏻

    ReplyDelete