Latest Online Bengali News Portal

Click Here

Breaking

Tuesday, October 04, 2022

DA Hiked: পুজোর মধ্যে DA বৃদ্ধি, জারি বিজ্ঞপ্তি, বেতন কত বাড়ছে?

DA Hiked: পুজোর মধ্যে DA বৃদ্ধি, জারি বিজ্ঞপ্তি, বেতন কত বাড়ছে?




DA NEWS
Money



মহার্ঘ ভাতা (ডিএ) বৃৃদ্ধির ঘোষণা আগেই করেছিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এবার ডিএ বৃদ্ধি নিয়ে বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের। কেন্দ্রের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১ জুলাই থেকে ৩৮ শতাংশ হারে ডিএ পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।


চার শতাংশ বেড়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা। আগে ৩৪ শতাংশ হারে ডিএ পেত কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। কেন্দ্রীয় সরকারি কর্মচারীর মাসিক বেসিক পে -র উপর এখন ৩৮ শতাংশ হারে ডিএ পাবেন কর্মচারীরা।


গত সপ্তাহেই সরকারি কর্মচারীদের চার শতাংশ ডিএ বৃদ্ধির উপর সিলমোহর দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। সেইসময় অর্থ মন্ত্রকের তরফে বলা হয়েছিল, 'ডিএ এবং ডিআর বৃদ্ধির ফলে প্রতি বছর কেন্দ্রের কোষাগার থেকে বাড়তি ১২,৮৫২.৫ কোটি টাকা বেরিয়ে যাবে। সেই সিদ্ধান্তের ফলে ৪১.৮৫ লাখ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৯.৭৬ লাখ পেনশনভোগী লাভবান হবেন। আরও পড়ুনঃ Vijay Dashami 2022 Time : কখন বিজয়া দশমী ? কখন সিঁদূর খেলা ? জানুন  সময় 

কেন্দ্রসরকারের কর্মচারীদের ডিএ বৃদ্ধির ঘোষণার পরই পশ্চিমবঙ্গের রাজ্য সরকারী কর্মচারীদের মধ্যে ক্ষোভ আরও বৃদ্ধি পেয়েছে। এই বিষয়ে শিক্ষক, শিক্ষাকর্মী ও শিক্ষানুরাগী ঐক্যমঞ্চের রাজ্য সম্পাদক কিংকর অধিকারী বলেছেন- "কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য আরো ৪ শতাংশ ডিএ ঘোষণার সরকারি নোটিফিকেশন। মোট ৩৮%। পশ্চিমবঙ্গে চলছে মাত্র ৩ শতাংশ! রাজ্য এখনো নির্বিকার। শুধু অর্থ নয়, প্রতিনিয়ত রাজ্য সরকারি কর্মচারী, শিক্ষক, শিক্ষাকর্মী সহ সমস্ত ডি এ প্রাপকদের মর্যাদা এবং অধিকারকে পদদলিত করা হচ্ছে ..."

8 comments: